খরা, উচ্চতর বৃষ্টিপাত- বন্যার মাধ্যমে ৫৮ শতাংশ সংক্রামক রোগ ছড়ায়, প্রকাশ আন্তর্জাতিক গবেষণাপত্রে

খরা, উচ্চতর বৃষ্টিপাত এবং বন্যার মাধ্যমে ইতিমধ্যে জলবায়ু পরিবর্তন এবং এর প্রভাবগুলি বিশ্বজুড়ে পরিলক্ষিত হচ্ছে

জলবায়ু পরিবর্তনের ফলে বেশিরভাগ আবহাওয়া পরিস্থিতির প্রখরতা বাড়বে বলে  আগেই আশংকা প্রকাশ করেছিলেন বিজ্ঞানীরা। যার ফলে জলবাহিত রোগের ঋতুভিত্তিক সময়কাল এবং সংক্রমণ এলাকা বৃদ্ধি পেয়েছে।
খরা, উচ্চতর বৃষ্টিপাত এবং বন্যার মাধ্যমে ইতিমধ্যে জলবায়ু পরিবর্তন এবং এর প্রভাবগুলি বিশ্বজুড়ে পরিলক্ষিত হচ্ছে। জলবাহিত রোগ সম্পর্কিত পরিবর্তনগুলি ইতিমধ্যে বিশ্বব্যাপী নথিভুক্ত করা হচ্ছে এবং এই পরিবর্তনগুলো উন্নয়নশীল দেশের সাথে উন্নত দেশগুলিতেও বৃদ্ধি পাবে বলে আশংকা করা হচ্ছে।বন্যা, খরা, তাপপ্রবাহের সঙ্গে সংযুক্ত ৫৮% সংক্রামক রোগ , দাবি আন্তর্জাতিক গবেষণাপত্রে।
সেখানে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, মানুষের মধ্যে ম্যালেরিয়া, হান্টাভাইরাস, কলেরা এবং অ্যানথ্রাক্স সহ পরিচিত শত শত সংক্রামক রোগের সিংহভাগের জন্য দায়ী বন্যা, তাপপ্রবাহ এবং খরার মতো জলবায়ু বিপদগুলো। সোমবার প্রকাশিত একটি আন্তর্জাতিক সমীক্ষায় এই তথ্য তুলে ধরা হয়েছে ।
আন্তর্জাতিক জার্নাল ‘নেচার ক্লাইমেট চেঞ্জ’এ প্রকাশিত  সমীক্ষা অনুযায়ী, গবেষকরা অসুস্থতার এই ধরণের চিকিৎসা সংক্রান্ত তথ্য ও বিশ্লেষণ পরীক্ষা করে দেখেছেন যে ৩৭৫ টি সংক্রামক রোগের মধ্যে ২১৮টি, বা ৫৮%, জলবায়ু পরিবর্তনের কারণে সংঘটিত হয়।
জলবায়ু বিপদ থেকে অসুস্থ ব্যক্তিদের মধ্যে ১০০৬ জনকে নিয়ে এই গবেষণা চালানো হয়েছে। গবেষণায় দেখা গিয়েছে, কিছু কিছু ক্ষেত্রে মুষলধারে বৃষ্টি এবং বন্যায় রোগ বহনকারী মশা, ইঁদুর এবং হরিণের মাধ্যমে মানুষ অসুস্থ হয়ে পড়ে। উষ্ণতা বৃদ্ধিকারী মহাসাগর এবং তাপপ্রবাহ যা সামুদ্রিক খাবার এবং আমাদের খাওয়া অন্যান্য জিনিসগুলিকে দূষিত করে । খরা  মানুষের মধ্যে ভাইরাল সংক্রমণ বহনকারী বাদুড়ের মাধ্যমে আসে।
সংক্রামক রোগের পাশাপাশি, গবেষকরা তাদের পরীক্ষা চালিয়েছিলেন সমস্ত ধরণের  অসুস্থতা, যার মধ্যে অসংক্রামক অসুস্থতা যেমন হাঁপানি, অ্যালার্জি এবং এমনকি পশুর কামড়ের মতো রোগগুলিও আছে। মূলত দুই ধরণের এই পরীক্ষার মাধ্যমে তফাৎ পর্যবেক্ষণ করেই তারা এই সিদ্ধান্তে পৌঁছান।

 

 

 

Previous articleIndian Railway: আগামী ১৫ ই আগস্ট থেকে নতুন রুটে দার্জিলিং মেল
Next articleবিহারে সরকার পতন সময়ের অপেক্ষা, রাজ্যপাল সাক্ষাতে নীতীশ, রইল সংখ্যাতত্ত্বের হিসেবে