মহিলাদের সরকারি চাকরি নিয়ে কর্নাটক সরকারের বিরুদ্ধে বিস্ফোরক মল্লিকার্জুন পুত্র, নিন্দা প্রিয়াঙ্কর মন্তব্যেরও

সরকারি চাকরি পেতে গেলে পুরুষদের ঘুষ দিতে হয়। আর সহবাস না করলে মহিলাদের চাকরি হয় না। বিজেপি শাসিত কর্নাটকের (Karnataka) সরকারি চাকরির (Government Job) বর্তমান পরিস্থিতি নিয়ে এমনই বিস্ফোরক অভিযোগ করলেন কংগ্রেস বিধায়ক তথা দলের রাজ্য কমিটির মুখপাত্র প্রিয়াঙ্ক খাড়গে (Priyank Kharge)। তবে প্রিয়াঙ্কর এই ধরনের মন্তব্য মহিলাদের পক্ষে অসম্মানজনক হলেও সমালোচনা হচ্ছে বিভিন্ন মহলে। মল্লিকার্জুন-পুত্র বলেন, সরকারি চাকরির জন্য এক তরুণীকে তাঁর সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করতে বলেছেন রাজ্যের এক মন্ত্রী। এই কেলেঙ্কারি প্রকাশ্যে আসার পর ওই মন্ত্রী ইস্তফা (Resign) দিয়েছিলেন। এরপরই প্রিয়াঙ্কের দাবি, সরকারি চাকরির ক্ষেত্রে কী ধরনের দুর্নীতি (Corruption) হচ্ছে তা জানতে বিশেষ সিট (SIT) গঠন করে অবিলম্বে তদন্ত করানো হোক। পাশাপাশি ফাস্ট ট্র্যাক (Fast Track Court) আদালত গঠনের কথাও বলেছেন প্রিয়াঙ্ক।

তবে কংগ্রেস নেতার মন্তব্যের পাল্টা দিয়েছে বিজেপি। প্রিয়াঙ্ককে নিশানা করে কর্নাটক বিজেপির (BJP) তরফে বলা হয়েছে, এ ধরনের মন্তব্য করার আগে নিজের বাড়ির দিকে তাকাচ্ছেন না প্রিয়াঙ্ক। এটা কংগ্রেস সরকারের আমলেই হয়েছিল। দেশের অনেক মহিলা কঠোর পরিশ্রম করে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চাকরি পান। প্রিয়াঙ্কের এই ধরনের মন্তব্য মহিলাদের জন্য অত্যন্ত অপমানজনক। অবিলম্বে প্রিয়াঙ্কের ক্ষমা চাওয়া উচিত।

তবে শুধু সরকারি চাকরিই নয়, রাজ্যের একাধিক পদে নিয়োগে দুর্নীতির অভিযোগ করেছেন মল্লিকার্জুন খাড়গের (Mallikarjun Kharge) পুত্র। এই প্রসঙ্গে প্রিয়ঙ্কের অভিযোগ সব পদ বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাশাপাশি এদিন রাজ্যের বিদ্যুৎ বন্টন পর্ষদের একটি নিয়োগ দুর্নীতি নিয়ে সরব হন কংগ্রেস বিধায়ক। তিনি বলেন, সহকারি ইঞ্জিনিয়র, জুনিয়র ইঞ্জিনিয়র সহ মোট ১৪৯২টি পদে লোক নেওয়া হয়। এর মধ্যে প্রায় ৬০০টি পদের জন্য আগে থেকে রফা হয়েছিল। সহকারি ইঞ্জিনিয়রের জন্য ৫০ লক্ষ এবং জুনিয়র ইঞ্জিনিয়র পদের জন্য ৩০ লক্ষ টাকা করে নেওয়া হয়েছে। ৩০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ তুলেছেন তিনি। এরপরই প্রিয়াঙ্ক প্রশ্ন তোলেন প্রত্যেকবার গরিব পরিবার থেকে উঠে আসা যোগ্য ছেলেমেয়েরা কেন বঞ্চিত হবে? দুর্নীতির নেপথ্যে থাকা আসল মাথারা ভালোমতোই জানে কেলেঙ্কারি প্রকাশ্যে এলেও তাদের কিছু হবে না। সরকার ৩ লক্ষ চাকরিপ্রার্থীর জীবন নিয়ে খেলছে।

তবে এখানেই শেষ নয়। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে কেন্দ্রীয় সরকারের “হর ঘর তিরঙ্গা” (Har Ghar Tiranga) কর্মসূচি নিয়েও কটাক্ষ করতে ছাড়েন নি কংগ্রেস বিধায়ক। তিনি বলেন, বিজেপির কাছে দেশাত্মবোধটাও (Patriotism) ব্যবসার জিনিস। রেলকর্মীদের জাতীয় পতাকা কেনা বাধ্যতামূলক করা হয়েছে। পতাকার দাম বেতন থেকে টাকা কেটে নেওয়া হচ্ছে।

আরও পড়ুন:বাবা মা’কে ছাড়াই জন্ম নিল সন্তান!চিকিৎসাবিজ্ঞানে যুগান্তকারী ঘটনা

 

Previous articleIshan Kishan: এশিয়া কাপে দলে জায়গা না হওয়া নিয়ে কী বললেন ইশান কিষান?
Next articleআলিপুর, দার্জিলিং ও জলপাইগুড়ি জেলার ব্লক সভাপতিদের নাম ঘোষণা করল তৃণমূল