ICG: ৫৫ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূলরক্ষী বাহিনী

দুটি উদ্ধারকারী জাহাজও এক নাগাড়ে সন্ধান চালাচ্ছে বলে উপকূলরক্ষী বাহিনীর (পশ্চিমবঙ্গ) ডিআইজি পঙ্কজ ভার্মা (Pankaj Verma) জানিয়েছেন। উদ্ধার হওয়া মৎস্যজীবীরা আপাতত উপকূলরক্ষী বাহিনীর জাহাজেই আছেন। এরপর তাঁদেরকে রাজ্য পুলিশের (State Police)হাতে তুলে দেওয়া হবে।

ঘূর্ণাবর্ত (whirlpool) আর নিম্নচাপের (Depression)জেরে উত্তাল ছিল বঙ্গোপসাগর (Bay of Bengal)। হাওয়া অফিসের (Weather Department)তরফ থেকে স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হয়েছিল যে উত্তর বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণাবর্তের জেরে ঘনীভূত হবে নিম্নচাপ। যার ফলে আকাশ ভাঙা বৃষ্টির (Rain)পূর্বাভাস দেওয়া হয়েছিল আগেই। জলস্তর বাড়তে পারে এই আশঙ্কা করে মৎস্যজীবীদের (Fishermen) সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও বেশ কিছু মৎস্যজীবী ট্রলার সমেত আটকে পড়ে সমুদ্রে। খবর পেয়ে ভারতীয় কোস্ট গার্ডের (Indian Coast Guard) তরফে তাঁদের উদ্ধার করার ব্যবস্থা করা হয়। প্রথমে ১০ জনকে, এবং পরে আরও ১৭ জনকে এবং তার পর আরও ২৮ জন। এখনও পর্যন্ত মোট ৫৫ জনকে উদ্ধার করা হয়েছে বলে সূত্রের খবর।

গভীর নিম্নচাপের কারণে গত দুদিনের প্রবল বৃষ্টিতে বেড়েছে দুর্যোগ। দুর্ঘটনা এড়াতে আগেই উপকূলবর্তী এলাকার মানুষদের নিরাপদে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করে প্রশাসন। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা দেওয়া হলেও বাংলাদেশী মৎস্যজীবী (Bangladesh fishermen) দলের কাছে সেই বার্তা পৌঁছে ছিল কিনা জানা যায় নি, তবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেই সাগরে মাছ ধরতে গিয়ে আটকে পড়েন বেশ কিছু মৎস্যজীবী। সূত্রের খবর ৩ টি মাছ ধরার ট্রলার নিয়ে গভীর সমুদ্রে গিয়েছিলেন বাংলাদেশী ওই মৎস্যজীবীরা। তবে প্রবল প্রাকৃতিক দুর্যোগের জেরে তাঁরা আটকে পড়েন মাঝ সমুদ্রেই। প্রবল ঝড়-বৃষ্টি উপেক্ষা করে ট্রলারগুলির পক্ষে বঙ্গোপসাগরে ভেসে থাকা অত্যন্ত কঠিন হয়ে পড়েছিল। খবর পেয়ে মোট ২৭ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার করেছে ভারতীয় উপকূলরক্ষী বাহিনী। দুটি ট্রলার ডুবে গেছে বলে জানা যাচ্ছে। ভারতীয় কোস্ট গার্ডের ডর্নিয়ার এয়ারক্রাফট (Dornier Aircraft)গভীর সমুদ্রের বিচ্ছিন্ন এলাকায় অনুসন্ধানের কাজ চালাচ্ছে। পাশাপাশি দুটি উদ্ধারকারী জাহাজও এক নাগাড়ে সন্ধান চালাচ্ছে বলে উপকূলরক্ষী বাহিনীর (পশ্চিমবঙ্গ) ডিআইজি পঙ্কজ ভার্মা (Pankaj Verma) জানিয়েছেন। উদ্ধার হওয়া মৎস্যজীবীরা আপাতত উপকূলরক্ষী বাহিনীর জাহাজেই আছেন। এরপর তাঁদেরকে রাজ্য পুলিশের (State Police)হাতে তুলে দেওয়া হবে।

Previous articleগরু পাচার কাণ্ডে অনুব্রত ঘনিষ্ঠ আব্দুল লতিফের হদিশ পেতে মরিয়া সিবিআই
Next articleসিদ্ধান্ত বদল আইসিসির! মোবাইল, টেলিভিশনে বিশ্বকাপ দেখার সুযোগ বাড়ল