সভাপতি নির্বাচনের পথেই হাঁটছে কংগ্রেস

এখনও পর্যন্ত যা আলোচনা হয়েছে তাতে আগামী ১৭ অক্টোবর কংগ্রেসের নতুন সভাপতি নির্বাচন হবে। ভোট গণনা হবে ১৯ অক্টোবর।

সভাপতি নির্বাচন হবে। রাহুল গান্ধীকে হয়তো এখনও রাজি করানো যায়নি। এমনটাই ইঙ্গিত পাওয়া গিয়েছে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী রবিবার বসেছে ওয়ার্কিং কমিটির বৈঠক। এই বৈঠকে ভার্চুয়ালভাবে উপস্থিত রয়েছেন সোনিয়া গান্ধী। বর্তমানে চিকিৎসার জন্য তিনি বিদেশে রয়েছে।জানা গিয়েছে, এখনও পর্যন্ত যা আলোচনা হয়েছে তাতে আগামী ১৭ অক্টোবর কংগ্রেসের নতুন সভাপতি নির্বাচন হবে। ভোট গণনা হবে ১৯ অক্টোবর। মনোনয়ন জমা দেওয়ার কাজ শুরু হবে ২৪ সেপ্টেম্বর। আর মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ আগামী ৩০ সেপ্টেম্বর।

কংগ্রেস গত বছরের অক্টোবরে ঘোষণা করেছিল যে এই বছরের ২১ আগস্ট থেকে ২০ সেপ্টেম্বরের মধ্যে নতুন দলের সভাপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। ওয়ার্কিং কমিটির বৈঠকে ৪ সেপ্টেম্বর দিল্লিতে “মেহঙ্গাই পর হাল্লা বোল” সমাবেশ এবং ৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে ভারত জোড়ো যাত্রার সূচনাকে সফল করার জন্য সর্বস্তরে ব্যাপক প্রস্তুতি গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রবীণ নেতা গুলাম নবী আজাদ রাহুল গান্ধীকে “শিশুসুলভ আচরণ”, “অপরিপক্কতা” এবং “অনভিজ্ঞ দালালদের” দল চালাতে দেওয়ার জন্য বিস্ফোরক পদত্যাগের চিঠি দেওয়ার কয়েকদিন পরে এই বৈঠক হয়। দলের সভানেত্রী সোনিয়া গান্ধীকে সম্বোধন করা তার চিঠিতে তিনি রাহুল গান্ধীকে “দলের পুরো পরামর্শমূলক ব্যবস্থা ভেঙে ফেলার” জন্য কটাক্ষ করেছিলেন।

রাহুল ইস্যুতে কংগ্রেসের মধ্যে বিরোধ তৈরি হয়েছে। যা ক্রমশই প্রকাশ্যে আসছে। যা নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে জি-২৩ দলের সদস্যরা। যদিও এখনও পর্যন্ত দলের একটি অংশ চাইছে এই অবস্থায় রাহুল গান্ধী কংগ্রেসের হাল ধরুন। সোনিয়া গান্ধী শারীরিক অসুস্থতার জন্য কংগ্রেসের শীর্ষ পদে থাকতে রাজি নন। তবে এখনও পর্যন্ত দলের দায়িত্ব নিতে ইচ্ছুক এমন কোনও নেতা সামনে আসেননি। কিন্তু সকলেই দলের ভরাডুবি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এই অবস্থায় রাহুল গান্ধীও দলের  দায়িত্ব নেবেন না বলেও জানিয়ে দিয়েছেন। পুর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী তাই  কংগ্রেস এবার সভাপতি নির্বাচনের দিকেই হাঁটছে।

Previous articleমহম্মদ আলি পার্কের পুজো বিতর্কে মুখ খুললেন মেয়র, কচুরিপানা থেকে শিল্পের ঘোষণা
Next articleশুভেন্দুর শহরে সমবায় ব্যাঙ্কের নির্বাচনেও জয়জয়কার তৃণমূলের