অপুষ্টি দূরীকরণে  দেশের মানুষকে এগিয়ে আসার আহ্বান মোদির

তিনি বলেন, আমাদের বীর সেনারা পর্বতের চূড়ায়, দেশের সীমান্তে, সমুদ্রের মাঝখানে তেরঙ্গা উত্তোলন করেছেন। দেশের এই শক্তি আমরা পরিচ্ছন্নতা অভিযান ও টিকাদান অভিযানেও দেখা গিয়েছে। অমৃত মহোৎসবে আমরা আবার সেই একই দেশপ্রেমের আবেগে ভেসে গিয়েছি”

দেশবাসীর উদ্দেশে ‘মন কি বাত’ অনুষ্ঠানে ফের একবার অংশ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এটি ‘মন কি বাত’-এর ৯২ তম পর্ব।এদিন প্রধানমন্ত্রী মোদি বলেন, ‘আজাদি কা অমৃত মহোৎসব’ চলবে আগামী বছরের অগাস্ট মাস পর্যন্ত।  দেশের জন্য, মুক্তিযোদ্ধাদের যে সংগ্রাম, যে প্রয়াস সেগুলোকে এগিয়ে নিয়ে যাওয়ার পক্ষেও এদিন জোরালো সওয়াল করেন প্রধান মন্ত্রী। তিনি বলেন, স্বাধীনতা দিবস উপলক্ষে চলতি মাসে আমাদের সারা দেশে, প্রতিটি শহরে, প্রতিটি গ্রামে অমৃত মহোৎসবের অমৃত ধারা বইছে। এত বড় দেশ, এত বৈচিত্র্য, কিন্তু যখন তেরঙ্গা উত্তোলনের কথা আসে, তখন সবাই একই চেতনায়, একই আবেগে আল্পুত হন।

তিনি বলেন, আমাদের বীর সেনারা পর্বতের চূড়ায়, দেশের সীমান্তে, সমুদ্রের মাঝখানে তেরঙ্গা উত্তোলন করেছেন। দেশের এই শক্তি আমরা পরিচ্ছন্নতা অভিযান ও টিকাদান অভিযানেও দেখা গিয়েছে। অমৃত মহোৎসবে আমরা আবার সেই একই দেশপ্রেমের আবেগে ভেসে গিয়েছি”।

এর পাশাপাশি মোদি বলেন সারা দেশে অমৃত সরোবর করার কাজ চলছে দ্রুত গতিতে”।  প্রধানমন্ত্রী মোদি বলেছেন যে অমৃত মহোৎসবের রঙ শুধু ভারতেই নয়, বিশ্বের অন্যান্য দেশেও দেখা যাচ্ছে।আগামী সেপ্টেম্বরে শুরু হওয়া পুষ্টি সচেতনতা প্রচারে সকলের অংশগ্রহণ করা উচিত। এই অভিযানের আওতায় দেশ থেকে অপুষ্টি দূরীকরণে ব্যাপক কাজ করা হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমি আপনাদের সকলকে আগামী মাসে অপুষ্টি দূর করার প্রচেষ্টায় অংশ নেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রকল্প সমগ্র প্রকল্পের লক্ষ্য অপুষ্টির বিরুদ্ধে লড়াই করা। এর অধীনে, দেশের ৯০ শতাংশেরও বেশি শিশুর অপুষ্টি দূর হয়েছে। অপুষ্টির বিষয়ে সচেতনতা বাড়াতে একটি প্রচার চালানো হচ্ছে । অসমে একটি আকর্ষণীয় প্রকল্প সামনে আনা হয়েছে, এর অধীনে অপুষ্টির বিরুদ্ধে লড়াই অভিযান জোরদার করা হয়েছে।

তিনি বলেন, আমি আপনাদের সকলকে, বিশেষ করে আমার তরুণ বন্ধুদের অনুরোধ করছি, অমৃত সরোবর অভিযানে সক্রিয়ভাবে অংশগ্রহণ করুন এবং জল সংরক্ষণ ও জল সংরক্ষণের এই প্রচেষ্টাকে পূর্ণ শক্তি দিন, এগিয়ে নিয়ে যান আপনার দেশকে।

Previous articleজামিনে মুক্ত অভিযুক্তরা, কৃত্রিম হাত পেলেও আতঙ্কিত রেণু
Next article“জাগো দুর্গা”-র পোস্টার প্রকাশিত হল