কী ভাবে সিদ্ধিদাতা গণেশের উপাসনা করবেন জেনে নিন

যে কোনও দেবতার আগে পূজিত হন গণপতি বাপ্পা!ভগবান গণেশের মূর্তির সঠিক স্থাপনা স্বাস্থ্য এবং সম্পদ, এবং অভ্যন্তরীণ শান্তি নিয়ে আসে।

কথায় বলে গণেশের উপাসনা করলে যাবতীয় দুর্ভোগ কেটে যায়। আর শাস্ত্র মতে যে কোনও শুভ কাজ শুরু করার আগে গণেশের পুজো করা দরকার। গণেশকে লাড্ডু দিয়ে সন্তুষ্ট করে তবেই শুভকাজ শুরু করেন এমন অনেকেই আছেন। শিব ও পার্বতীর ছোট পুত্র গণেশ মঙ্গলমূর্তি, গজানন, গণপতি নানা নামে পরিচিত। দুর্গাপুজোর শুরুতেই যে কারণে কলা বৌ স্নান করানো হয়। এছাড়াও আমাদের দেশে অনেক গণেশ মন্দির রয়েছে। বলা হয় গণেশকে দর্শন করলেই সকলের মনের ইচ্ছে পূরণ হয়।

আরও পড়ুন- দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়ার ব্যাঙ্ক লকার চেক করছে CBI
আগামীকাল ৩১ অগাস্ট গণেশ চতুর্থী। বাড়িতে গণেশের মূর্তি স্থাপন করে সুখ এবং সম্পদকে আমন্ত্রণ জানাতে বাড়ি থেকে শুরু করে বারোয়ারি প্যান্ডেলে প্রস্তুতি শেষ পর্যায়ে। সিদ্ধিদাতা সমৃদ্ধি এবং সুস্বাস্থ্যের ঈশ্বর। যে কোনও দেবতার আগে পূজিত হন গণপতি বাপ্পা!ভগবান গণেশের মূর্তির সঠিক স্থাপনা স্বাস্থ্য এবং সম্পদ, এবং অভ্যন্তরীণ শান্তি নিয়ে আসে। আপনার পরিবারে কোনও কাজে বাধা আসছে বারবার ? সেগুলি দূর করেন গণপতি, বিশ্বাস এমনই।

উত্তর বা পশ্চিম দিকে ভগবান গণেশের মূর্তি স্থাপন করলে, আপনার বাড়িতে ইতিবাচক বার্তা আসবে। আপনার বাড়িতে প্রবেশ করা নেতিবাচক শক্তিকে আটকাবেন সিদ্ধিদাতা। বসার ঘরে প্রতিমা স্থাপন করতে পারেন। লিভিং রুমে একটি মূর্তি স্থাপন করলে, এটি বাড়িতে সম্প্রীতি বজায় রাখতে সাহায্য করবে।
সবচেয়ে শুভ স্থান আপনার পড়ার টেবিলে স্থাপন করতে পারেন গণপতি। তিনি বুদ্ধিমত্তার ঈশ্বর এবং আপনাকে আরও মনযোগী করবে এই পুজো।তবে কখনওই তার মূর্তি শৌচাগার বা বাথরুমের কাছে রাখবেন না। মূর্তি দক্ষিণ দিকে রাখা বাঞ্ছনীয় নয়। এই স্থান বাস্তু অনুসারে ঠিক নয়।বাথরুমের মতো জায়গা, সিঁড়ির নিচে, স্টোররুম, গ্যারেজ বা অন্য কোনও অন্ধকার জায়গা যেখানে সঠিক যত্ন এবং স্বাস্থ্যবিধি বজায় রাখা হয় না , সেখানে পুজো করবেন না।

জেনে নিন কেমন মূর্তি শুভ

বাস্তু বিশেষজ্ঞদের মতে, একটি বসা গণেশ মূর্তি আপনার বাড়িতে রাখার জন্য সবচেয়ে ভাল।এটি পরিবারের মানুষের মধ্যে সুন্দর মেলবন্ধন নিয়ে আসবে।হেলান দেওয়া গণেশকে বাড়িতে রাখার জন্যও খুব শুভ বলে মনে করা হয়।
যেভাবে পুজো করবেন

বুধবার গৃহশান্তি বজায় রাখতে গণেশের চরণে দুর্বা নিবেদন করুন। সেই সঙ্গে কোনও একটি লাল ফুলে পুজো সারুন। প্রসাদে মোদক আর ফল দিতে পারলে ভালো। নইলে লাড্ডু দিলেও চলবে। ঘর পরিষ্কার পরিচ্ছন্ন অবশ্যই রাখবেন। সুগন্ধী ধূপ জ্বালুন। সেই সঙ্গে ঘি এর প্রদীপ দিন। এবার একমনে ১০৮ বার ওম গণ গণপাতায় নমঃ এই মন্ত্র জপ করুন। গণেশকে বেলপাতা দিতে পারেন। কিন্তু তুলসীপাতা দেবেন না। পুজোতে বসার আগে সিঁদুর, আতপ চাল, দুর্বা আর ফুল সাজিয়ে বসুন।
যাঁরা ব্যবসা শুরু করছেন কিংবা ব্যবসায় উন্নতি করতে চান তাঁরা প্রতি বুধবার গণেশের কাছে গোটা হলুদ নিবেদন করুন।

গণেশ পুজোর শুভ মুহুর্ত
অমৃত যোগ: সকাল ০৭টা ০৫ মিনিট থেকে সকাল ৮টা ৪০ মিনিট পর্যন্ত ।
শুভ যোগ: সকাল ১০টা ১৫ মিনিট থেকে বেলা ১১টা ৫০ মিনিট পর্যন্ত ।

Previous articleBagbazar Sarbojonin: শতবর্ষ প্রাচীন বাগবাজার সর্বজনীনের পুজো নিয়ে অনিশ্চয়তা!
Next articleমৃত ঘোড়া টেনে নিয়ে যাওয়া অর্থহীন: বাবরি, গোধরা সংক্রান্ত সব মামলা বন্ধ করল সুপ্রিমকোর্ট