‘সম্মতিতে শারীরিক সম্পর্কে’র ক্ষেত্রে জন্ম তারিখ যাচাই নিষ্প্রয়োজন: বড় সিদ্ধান্ত দিল্লি হাইকোর্টের

পারস্পরিক সম্মতিতে শারীরিক সম্পর্ক (Consensual Physical Relation) স্থাপনের আগে সঙ্গী নাবালিকা হোক কিংবা নাবালক (Minor) সে বিষয়ে নিশ্চিত না হলেও চলবে। সেক্ষেত্রে জন্ম তারিখ (Date of Birth) জানার কোনও প্রয়োজন নেই। সম্প্রতি নাবালিকার সঙ্গে শারীরিক সম্পর্কের এক মামলায় এমনই রায় দিল দিল্লি হাইকোর্ট (Delhi High Court)। পাশাপাশি হাইকোর্ট আরও জানিয়েছে, একজন ব্যক্তির সঙ্গে সম্মতিপূর্ণ শারীরিক সম্পর্কের আগে আধার কার্ড (Aadhaar Card) বা প্যান কার্ড (PAN Card) দেখা বা স্কুলের নথি দেখে সঙ্গীর জন্মতারিখ যাচাই করারও কোনও প্রয়োজন নেই।

সম্প্রতি এক ব্যক্তির বিরুদ্ধে তাঁর প্রেমিকা ধর্ষ*ণের অভিযোগ দায়ের হয়। সেই মামলা শুনানির পরই এমন রায় দিল আদালত। তবে অভিযুক্ত সাফ জানিয়েছেন, যার সঙ্গে তিনি মিলিত হয়েছেন তাঁর জন্ম তারিখ নানা পরিচয় পত্রে (Identity Card) এক এক রকম। তরুণী তাঁকে প্রতিবারই আলাদা আলাদা জন্মতারিখ জানাতেন। পরে বয়সকে হাতিয়ার করে নিজেকে নাবালিকা বলে দাবি করে আইনের দ্বারস্থ হয়। তবে দিল্লি হাইকোর্ট অভিযুক্তকে ২০ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে জামিন (Bail) দেয়। তবে আদালত জানিয়েছে, তাঁকে নির্দিষ্ট সময়ে থানায় হাজিরা দিতে হবে এবং প্রত্যেকবার শুনানির সময় আদালতে উপস্থিত থাকতে হবে। পাশাপাশি মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত অভিযুক্তকে (Accused) দেশ ছাড়তে নিষেধ করা হয়েছে।

দিল্লি হাইকোর্টের বিচারপতি জানান, তরুণীর আধার কার্ডে জন্ম সাল হিসেবে ১৯৯৮ সালের উল্লেখ রয়েছে। আর পরিচয় পত্র দেখে বিচারপতি জানান, তিন রকম নথিতে তিনটি পৃথক জন্ম তারিখ থাকলেও আধার কার্ড থেকে স্পষ্ট অভিযুক্ত কখনই একজন নাবালিকার সঙ্গে সম্পর্কে লিপ্ত ছিলেন না। মহিলা প্রাপ্তবয়স্কই ছিলেন। ওই তরুণী প্রেমিকের বিরুদ্ধে চলতি বছরের এপ্রিল মাসে ব্ল্যাকমেলিংয়ের (Blackmailing) অভিযোগ তুলে এফআইআর (FIR) দায়ের করেছিলেন। ২০১৯ সালের ঘটনার পরিপ্রেক্ষিতে দীর্ঘ ৩ বছর কেটে যাওয়ার পর তিনি কেন অভিযোগ করলেন সেই প্রশ্নও তোলেন বিচারপতি। পুরো ঘটনাটিকে ‘হানি ট্রাপিং’ (Honey Trap) বলে মন্তব্য করেন বিচারপতি। অভিযোগকারিণী এর আগেও অন্য কারও বিরুদ্ধে এমন এফআইআর দায়ের করেছেন কি না তা খতিয়ে দেখতে পুলিশের তদন্তের (Investigation) নির্দেশ দেয় আদালত।

Previous articleঘুরতে গিয়ে বিপত্তি! জলে তলিয়ে গেলেন ৬ পর্যটক
Next articleBJP কাউন্সিলরের বাড়ি থেকে উদ্ধার চুরি যাওয়া শিশু, বড় চক্রের হদিশ যোগীরাজ্যে