৫৪ বছর বয়সেই শেষ হল রতন টাটার ‘মানসপুত্র’ সাইরাসের পথ চলা

মাত্র ৫৪ বছর বয়সেই শেষ হয়ে গেল দেশের অন্যতম সফল শিল্পপতিদের মধ্যে অন্যতম টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির (Cyrus Mistry) চলা। রবিবার, গুজরাটের আমেদাবাদ থেকে মুম্বইয়ে ফিরছিলেন সাইরাস। তিনটে ১৫ মিনিট নাগাদ সূর্য নদীর উপর ব্রিজে দুর্ঘটনার কবলে পড়ে তাঁর গাড়ি। দুর্ঘটনায় সাইরাসের সঙ্গে মৃত্যু হয়েছে তাঁর গাড়ি চালকের। গাড়িতে থাকা বাকি দু’জন আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন।

সাইরাস মিস্ত্রির মা আয়ারল্যান্ডের মহিলা। বাবা পালোনজি মিস্ত্রি দেশের অন্যতম সফল শিল্পপতি। মুম্বই জন্ম হলেও সাইরাস লেখাপড়া করেন লন্ডনে। লন্ডনের ইম্পিরিয়াল কলেজ অফ সায়েন্স, টেকনোলজি অ্যান্ড মেডিসিন থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক তিনি। লন্ডন বিজনেস স্কুল থেকে ম্যানেজমেন্টে মাস্টার্স করেন।

সাইরাস আসলে আইরিশ নাগরিক। তাঁর বাবা পালোনজি আইরিশ নাগরিকত্ব নিয়েছিলেন। তবে ভারতের স্থায়ী বাসিন্দা হিসেবে সাইরাসের বিশেষ অনুমতি রয়েছে।

১৯৯১ সালে পারিবারিক ব্যবসায় যোগ দেন সাইরাস মিস্ত্রি। নিজেদের ব্যবসাও বাড়িয়েছিলেন তিনি। পরে যোগ দেন টাটা গোষ্ঠীতে।

২০০৬ থেকে টাটা গোষ্ঠীর সঙ্গে নাম জোড়ে সাইরাসের। সেই সময় টাটা সন্সের বোর্ড থেকে অবসর নেন তাঁর বাবা পালোনজি মিস্ত্রি। তাঁর জায়গায় বোর্ডে যোগ দেন সাইরাস।

ছ বছর পরে ২০১২ সালে Tata গোষ্ঠীর চেয়ারম্যান পদ থেকে রতন টাটা অবসর নিলে, সেই পদে বসেন সাইরাস। এক বছর রতন টাটা (Ratan Tata) নিজে তাঁকে সংস্থা পরিচালনা সংক্রান্ত খুঁটিনাটি কাজ শিখিয়েছিলেন। সাইরাসকে বলা হত রতন টাটার ‘মানসপুত্র’। ২০১৬ -তে তাঁকে সরিয়ে টাটা গোষ্ঠীর চেয়ারম্যান পদে বসানো হয় এন চন্দ্রশেখরনকে (N Chandrasekharan)। এখনও পালোনজি গোষ্ঠীর মাধ্যমে সাইরাস মিস্ত্রির ১৮.৪ শতাংশ স্টেক রয়েছে টাটা সন্সে।

সাইরাসের স্ত্রী রোহিকা চাগলা। তাঁদের দুই ছেলে ফিরোজ মিস্ত্রি ও জাহান মিস্ত্রি।

আরও পড়ুন- কলকাতাবাসী জানেন কে আসল ‘পাপ্পু’, অমিত শাহকে টুইট খোঁচা জহরের

 

Previous articleকলকাতাবাসী জানেন কে আসল ‘পাপ্পু’, অমিত শাহকে টুইট খোঁচা জহরের
Next articleগরু পাচার ইস্যুতে ভারতের ধৈর্য্য দেখানো উচিত, তিস্তা-সংখ্যালঘু সহ একাধিক ইস্যুতে সরব হাসিনা