SCO সম্মেলনে কাছাকাছি মোদি-জিনপিং, খাদ্য সমস্যা সমাধানের উপায় বাতলালেন ভারতের প্রধানমন্ত্রী

খাদ্য সমস্যার সমাধান করার জন্য সদস্য দেশগুলির মধ্যে যোগাযোগ আরও বাড়াতে হবে। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সম্মেলনে (SCO Summit 2022) উদ্বোধনী ভাষণ (Inaugural Speech) দিতে গিয়ে এমনই মন্তব্য করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prmie Minister Narendra Modi)। এসসিওর সঙ্গে সহযোগিতার বার্তা দিয়ে মোদি বলেছেন, ভারতকে একটি ম্যানুফ্যাকচারিং হাব (Manufacturing Hub) হিসাবে গড়ে তোলা হচ্ছে। সমস্ত প্রয়োজনীয় জিনিস দেশের মাটিতেই উৎপাদন করা হচ্ছে। এসসিও দেশগুলি একে অপরের সঙ্গে আরও বেশি করে যোগাযোগ রাখুক, এমনটাই চান নরেন্দ্র মোদি। নমো আরও জানিয়েছেন, চলতি বছর ভারতের আর্থিক বৃদ্ধির হার (Financial Growth Rate) ৭.৫ শতাংশ হবে বলে অনুমান করা হচ্ছে। বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশগুলির মধ্যে আমাদের দেশের অর্থনীতি দ্রুত হারে বাড়ছে।
অন্যদিকে, পূর্ব লাদাখ সীমান্তে সংঘর্ষের দুবছর পর শুক্রবার অবশেষে মুখোমুখি হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (SCO) সম্মেলনের শুরুতেই গ্রুপ ফটো তোলা হয়, সেখানেই পাশাপাশি দাঁড়িয়ে ছিলেন দু’জন। শুক্রবার এসসিও সম্মেলনে মোদির ভাষণের পরেই ভারতের সঙ্গে সদ্ভাবের হাত বাড়িয়ে দেন জিনপিং। অন্যদিকে সম্মেলনের উদ্বোধনী ভাষণ দেওয়ার সময়ে মোদি জানান, সদস্য দেশগুলির মধ্যে যোগাযোগ ব্যবস্থার উন্নতি করতে হবে। তবে এদিন দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের জল্পনাও প্রকট হয়েছে।

এছাড়াও এসসিও সম্মেলনের মধ্যেই সমরখন্দে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ইরানের রাষ্ট্রপতি আয়াতোল্লা সইদ ইব্রাহিম রাইসি এবং উজবেকিস্তানের রাষ্ট্রপতি শাভকত মিরজিয়োইয়েভের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সারবেন মোদি। ভারতের বিদেশ মন্ত্রকের তরফে মোদির যে সূচি প্রকাশ করা হয়েছে, তাতে চিনা প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের কোনও উল্লেখ নেই। প্রধানমন্ত্রী মোদির যা ঠাসা কর্মসূচি রয়েছে সেই পরিস্থিতিতে জিনপিংয়ের সঙ্গে বৈঠকের সম্ভাবনা কার্যত নেই বলেই সংশ্লিষ্ট মহলের মত। তবে, শুক্রবারের পরিস্থিতি যে দিকে গড়িয়েছে তাতে ভারত ও চিনের প্রধানমন্ত্রীদের বৈঠকের সম্ভাবনা প্রবল বলেই মত বিশেষজ্ঞ মহলের।

আরও পড়ুন- Primary TET Recruitment: হাইকোর্টের নির্দেশ মেনে প্রাথমিকে নিয়োগ শুরু পর্ষদের

 


Previous articlePrimary TET Recruitment: হাইকোর্টের নির্দেশ মেনে প্রাথমিকে নিয়োগ শুরু পর্ষদের
Next articleবলের আঘাতে মাঠেই লুটিয়ে পড়লেন ভেঙ্কটেশ আইয়র, মাঠের ভিতর এল অ্যাম্বুলেন্সও