ডেঙ্গি আক্রান্ত হাসপাতালে ভর্তি হলেই জানাতে হবে স্বাস্থ্য দফতরকে: নির্দেশ নারায়ণস্বরূপ নিগমের

করোনার যুদ্ধ সাফল্যের সঙ্গে মোকাবিলা করার পরে এবার রাজ্যের নজরে ডেঙ্গি (Dengue)। এবার ডেঙ্গুর বিরুদ্ধে লড়াইয়েও সরকারি-বেসরকারি স্বাস্থ্য ক্ষেত্রের সমন্বয়ের ওপর জোর দিচ্ছে রাজ্য সরকার। রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম (Narayanswarup Nigam) শনিবার ডেঙ্গু পরিস্থিতি নিয়ে বিভিন্ন বেসরকারি হাসপাতালের সঙ্গে ভার্চুয়ালি (Virtual) বৈঠক করেন। ওই বৈঠকে মশা বাহিত রোগের মোকাবিলায় বেসরকারি স্বাস্থ্যক্ষেত্রকে পাশে থাকার আহ্বান জানিয়েছেন তিনি। ডেঙ্গু বা ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে কেউ হাসপাতালে ভর্তি হলেই স্বাস্থ্য দফতরকে তা জানাতে হবে- নির্দেশ সরকারের। একই সঙ্গে খরচ-সহ বিভিন্ন বিষয় নিয়ে তাদের সতর্ক ও করে দেওয়া হয়েছে বলে খবর স্বাস্থ্য দফতর সূত্রে। বেসরকারি হাসপাতালগুলিকে চিকিৎসা খরচেও লাগাম টানতে নির্দেশ দেওয়া হয়েছে বলে সরকারি সূত্রে খবর।

*স্বাস্থ্যসচিবের নির্দেশ*

১. ডেঙ্গি বা ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে কেউ হাসপাতালে ভর্তি হলেই স্বাস্থ্য দফতরকে তা জানাতে হবে।
২. রাজ্য সরকারের চালু করা নতুন পোর্টাল ও স্বাস্থ্য দফতরের ওয়েবসাইটের মাধ্যমে দৈনিক আক্রান্তের পরিসংখ্যান দাখিল করতে হবে।
৩. ডেঙ্গি বা ম্যালেরিয়ার উপসর্গ দেখা গেলেই এলাইজা, এনএস১ পরীক্ষা করিয়ে নিশ্চিত হতে হবে।
৪. পরীক্ষার সংখ্যা বাড়াতে হবে।তবে খরচ সাধ্যের মধ্যে রাখতে হবে।
৫. পরীক্ষা এবং চিকিৎসার জন্য মাত্রাতিরিক্ত অর্থ দাবি করলে সংশ্লিষ্ট হাসপাতাল নার্সিংহোমে র বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি ।

অন্যদিকে চলতি মরশুমে শহরের পাশাপাশি গ্রামাঞ্চলে ডেঙ্গির প্রকোপ বাড়ায় রাজ্যের স্বাস্থ্য দফতর উদ্বেগ প্রকাশ করেছে। গ্রামীণ এলাকায় ডেঙ্গি পরিস্থিতি সামাল দিতে জেলাশাসকদের বেশ কিছু বিশেষ পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

• শহর ও জেলার মেডিক্যাল কলেজ, স্বাস্থ্যকেন্দ্র, জেলা হাসপাতালগুলিতে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ওয়ার্ডের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে।
• জ্বর নিয়ে আসা রোগীদের ডেঙ্গু ও ম্যালেরিয়া টেস্ট করতে হবে। দ্রুত সেই রোগীর নমুনা নিয়ে ল্যাবরেটরিতে পাঠাতে হবে। রোগীকে বার বার ওপিডিতে পাঠানো যাবে না।
• বেসরকারি চিকিৎসকদের ডেঙ্গু রোগের চিকিৎসা ও সঠিক দেখভাল করার প্রশিক্ষণ দেওয়ার ওপর জোর ।
• ডেঙ্গু নিয়ন্ত্রণে জেলায় জেলায় নিযুক্ত নোডাল অফিসারদের পরিস্থিতি খতিয়ে দেখে জেলাশাসক ও স্বাস্থ্য দফতরকে নিয়মিত রিপোর্ট দিতে বলা হয়েছে।
• কলকাতায় বেসরকারি হাসপাতাল বা ল্যাবরেটরিতে ডেঙ্গি পরীক্ষার রিপোর্ট পজিটিভ এলে তা খুব দ্রুত স্বাস্থ্য দফতর ও কলকাতা পুরসভাকে জানাতে হবে।

আরও পড়ুন- চলতি বছরে ৮৩ বিলিয়ন ডলার সঞ্চিত বিদেশি মুদ্রা বিক্রি করেছে রিজার্ভ ব্যাংক


 

 

Previous articleচলতি বছরে ৮৩ বিলিয়ন ডলার সঞ্চিত বিদেশি মুদ্রা বিক্রি করেছে রিজার্ভ ব্যাংক
Next articleভারতের মধ্যে সবচেয়ে বেশি বিশ্বকর্মা পুজো হচ্ছে বাংলায়: দিলীপকে ধুয়ে দিলেন কুণাল