দশদিনের রাষ্ট্রীয় শোকের সমাপ্তি, আজ রানির শেষকৃত্য

স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে চিরনিদ্রায় রানি দ্বিতীয় এলিজাবেথ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। ১০ দিনের রাষ্ট্রীয় শোক পালনের পর আজ তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। বর্তমানে ব্রিটেন পার্লামেন্টের ওয়েস্টমিনস্টারে অ্যাবেতে রাখা রয়েছে রানির কফিন। আজ সেখান থেকেই বাকিংহ্যাম প্যালেস হয়ে  রাজকীয় নিয়মে শেষকৃত্য সম্পন্ন হবে। প্রথা মেনে উইন্ডসর ক্যাসেলের অন্দরে ষষ্ঠ কিং জর্জের চ্যাপেলে সমাধিস্ত করা হবে ‘দ্য লংগেস্ট লিভিং মনার্ক’কে। ইতিমধ্যেই রানির শেষযাত্রায় হাজির থাকার জন্য লন্ডনে গিয়ে পৌঁছেছেন বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান সহ বিশ্বের তাবড় নেতারা। পৌঁছে গিয়েছেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও।

আরও পড়ুন:রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে লন্ডন যাচ্ছেন রাষ্ট্রপতি

সোমবার সকালে ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে লন্ডনের ওয়েলিংটন গির্জায় নিয়ে যাওয়া হবে রানির মরদেহ। সেখান থেকে উইন্ডসর দুর্গে নিয়ে যাওয়া হবে কফিনবন্দি দেহটি। এরপর সেন্ট জর্জ চ্যাপেলে নিয়ে আসা হবে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃতদেহ। সেখানেই স্বামী ফিলিপের কবরের পাশেই সমাধিস্থ থাকবে রানির মৃতদেহ। ২০১১ সাল থেকে ২০২২ সাল অবধি এই দুর্গই ছিল রানির প্রধান বাসস্থান। এবার সেখানেই চিরনিদ্রায় যাবেন তিনি।

রানির অন্তিম যাত্রার সুরক্ষা বজায় রাখতে ইতিমধ্যেই নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে পুরো ব্রিটেনকে। জানা গেছে, রানির অন্ত্যেষ্টিক্রিয়া সরাসরি সম্প্রচার করা হবে যুক্তরাজ্যের বিভিন্ন গির্জা পার্ক স্কোয়ারের বড়পর্দায়। ব্রিটেনের মোট ১২৫টি সিনেমা হলে সরাসরি দেখানো হবে রানির অন্তিম যাত্রার দৃশ্য। ইতিমধ্যেই হলগুলির প্রায় সমস্ত আসন বুক হয়ে গেছে। অন্তিম যাত্রায় রানিকে শেষ শ্রদ্ধা জানাতে উপচে পড়ছে ভিড়। অনুমান করা হচ্ছে, গত ৭০ বছর ধরে যুক্তরাজ্যের মসনদে থাকা মহারানির শেষকৃত্যে মানুষের ঢল এযাবৎ রাজপরিবারের সদস্যদের বিয়ে সহ সাম্প্রতিককালের সমস্ত অনুষ্ঠানকে ছাপিয়ে যাবে।

Previous articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleবিজেপি শাসিত রাজ্যে কিশোরীকে ধ*র্ষণ, ‘দোষ’ প্রমাণের আগেই প্রশাসনের বুলডোজার গুড়িয়ে দিল ধৃতদের বাড়ি