জাতীয় সড়ক ও রেল অবরোধ করে বিক্ষোভ কুড়মি সম্প্রদায়ের , দুর্ভোগে যাত্রীরা

তপশিলি উপজাতি তালিকাভুক্ত করা সহ একাধিক দাবিতে বড় পদক্ষেপ নিল কুড়মি, মাহাত সম্প্রদায়ের সামাজিক সংগঠনগুলি। মঙ্গলবার অফিস টাইমে জাতীয় সড়ক অবরোধ এবং রেল রোকো কর্মসূচির ডাক দেয় কুড়মি-মাহাতো সম্প্রদায়। রীতিমত রেললাইনের ওপর শুয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করছে তারা। যার জেরে বিপাকে নিত্যযাত্রীরা। আন্দোলনকারীদের বক্তব্য,  দাবি পূরণ না হওয়া অবধি আন্দোলন চালিয়ে যাবে তারা।

আরও পড়ুন: ট্রেনের অপেক্ষায় স্টেশনে বসে থাকতে দিতে হবে ঘণ্টা পিছু টাকা, ঘোষণা রেলের

এর আগেও একাধিকবার আদিবাসী সম্প্রদায়ভুক্ত করার দাবি জানিয়ে কুড়মি-মাহাতোরা আন্দোলনের পথে হেঁটেছিল। আজ আদিবাসী সম্প্রদায়ভুক্ত করা সহ একাধিক দাবিতে আন্দোলনে নেমেছে তারা। এর জেরে স্তব্ধ পুরুলিয়া,খড়গপুর সহ একাধিক ডিভিশনের রেল। আন্দোলনের জেরে ইতিমধ্যেই বাতিল করা হয়েছে একাধিক জায়গার রেল পরিষেবা। শুধু রেল লাইন নয়, পাশেই ৫ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে কুড়মি সমাজ। ফলে রেল পরিষেবার পাশাপাশি সড়ক পথ ও বন্ধ হয়ে যায়। একের পর এক দাঁড়িয়ে পড়ে বাস, ট্রাক, লরি, গাড়ি।খড়গপুরের পাশাপাশি পুরুলিয়ার কুস্তাউর রেল স্টেশনেও লাইনের উপর বসে পড়েন কয়েক হাজার মানুষ। কুস্তাউর মোড়ের কাছেও জোর করে রাস্তায় বসে পড়তে দেখা যায় স্থানীয় বাসিন্দাদের। আর সেখানে বড় গাড়ির পাশাপাশি আটকে দেওয়া হয় বাইক আরোহীদেরও। এরপর রেল লাইনের উপর উঠে নাচানাচিও করতে দেখা যায় বিক্ষোভকারীদের। সাতসকালে গন্তব্যের জন্য রওনা হয়ে প্রবল সমস্যায় পড়তে হয় আমজনতাকে। শুধু পুরুলিয়া নয়, এদিন বিভিন্ন জায়গায় অবরোধে শামিল হয়েছে কুড়মি সমাজ। বাংলার পাশাপাশি ঝাড়খণ্ড ও ওড়িশাতেও চলছে আন্দোলন।

মঙ্গলবার সকাল ৬টা থেকেই শুরু হয় বিক্ষোভ। রেল লাইনের উপর শুয়ে পড়া ছাড়াও  তরোয়াল হাতে নিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন কুড়মি সম্প্রদায়ের মানুষ। খড়গপুরের পাশাপাশি পুরুলিয়ার কুস্তাউর রেল স্টেশনেও লাইনের উপর বসে পড়েন কয়েক হাজার মানুষ। কুস্তাউর মোড়ের কাছেও জোর করে রাস্তায় বসে পড়তে দেখা যায় স্থানীয় বাসিন্দাদের। আর সেখানে বড় গাড়ির পাশাপাশি আটকে দেওয়া হয় বাইক আরোহীদেরও। এরপর রেল লাইনের উপর উঠে নাচানাচিও করতে দেখা যায় বিক্ষোভকারীদের। যতক্ষণ না পর্যন্ত দাবি মানা হচ্ছে ততক্ষণ রেললাইন এবং জাতীয় সড়ক অবরুদ্ধ থাকবে বলে জানিয়েছেন কুড়মি সমাজের সদস্যরা। আর এই ঘটনার জেরে একাধিক স্টেশনে দাঁড়িয়ে রয়েছে ট্রেন।

Previous articleনগদে বেনামী অনুদান! রাজনৈতিক দলগুলির কোষাগারে এবার কোপ মারতে চলেছে কমিশন
Next articleপ্রেমিকের ব্ল্যাকমেলের চাপেই ছাত্রীদের স্নানের ভিডিও ফাঁস! চণ্ডীগড় বিশ্ববিদ্যালয় কাণ্ডে নয়া মোড়