পুজোর আগেই জোড়া শত্রু রাজ্যে, ডেঙ্গি- করোনার বাড়বাড়ন্তে চিন্তায় স্বাস্থ্য বিশেষজ্ঞরা

পুজো আসতে সপ্তাহখানেক বাকি নেই, রাস্তাঘাটে বাজার হাটে প্রতি মুহূর্তে উপচে পড়া ভিড়। ইতিমধ্যেই সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছেন চিকিৎসকেরা।

দেবীপক্ষ শুরু হতে আর দিন চারেক বাকি, ইতিমধ্যেই বিভিন্ন জায়গায় পুজোর (Durga Puja) উদ্বোধন শুরু হয়েছে। তার মাঝেই জোড়া ভিলেনের দাপটে চিন্তায় স্বাস্থ্য দফতর (Health Department)। ডেঙ্গির (Dengue) পাশাপাশি ফের মাথাচাড়া দিয়ে উঠছে করোনা ভাইরাস (Corona Virus)। ডেঙ্গি নিয়ে ইতিমধ্যেই দফায় দফায় স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে জেলাশাসকদের (DM) বৈঠক হয়েছে। বেসরকারি হাসপাতালের ডেঙ্গি চিকিৎসা পরিষেবার ক্ষেত্রে খরচের মাত্রা নিয়ন্ত্রণের পাশাপাশি সচেতনতামূলক ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। এরই মধ্যে চিন্তা বাড়াল করোনার পজিটিভিটি রেট। রাজ্য সরকারের (Government of West Bengal) তথ্য এবং পরিসংখ্যান বলছে, গত ১ সেপ্টেম্বর রাজ্যে করোনা (Corona) আক্রান্তের সংখ্যা ছিল ২১০। মাত্র সাত দিনের মধ্যেই সেই আক্রান্তের সংখ্যা বেড়ে হয় ২৩০। পজিটিভিটি রেট বেড়ে হয় ২.৬১ শতাংশ। এরপর ১৪ সেপ্টেম্বর করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয় ২৭৫। সেপ্টেম্বরের চতুর্থ সপ্তাহে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৬৫ জন। এই মুহূর্তে পজিটিভিটি রেট বেড়ে হয়েছে ৪.৬২ শতাংশ। স্বভাবতই চিন্তার ভাঁজ স্বাস্থ্য দফতরের কপালে। পুজো আসতে সপ্তাহখানেক বাকি নেই, রাস্তাঘাটে বাজার হাটে প্রতি মুহূর্তে উপচে পড়া ভিড়। ইতিমধ্যেই সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছেন চিকিৎসকেরা।

অন্যদিকে ডেঙ্গি (Dengue) নিয়ে বাড়ছে চিন্তা। ডেঙ্গির নতুন ভ্যারিয়েন্ট প্রতিমুহূর্তে চরিত্র বদলাচ্ছে। এইবার যারা ডেঙ্গিতে আক্রান্ত হচ্ছেন তাদের মধ্যে ঘন ঘন কাশির প্রবণতা দেখা যাচ্ছে পাশাপাশি কমছে অক্সিজেন লেভেল। খুব বেশি জোর না হলেও ফুসফুসের সমস্যা হচ্ছে এমনটাই আশঙ্কা চিকিৎসকদের। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে ডেঙ্গির মিউটেশনে মিশে যাচ্ছে করোনার চরিত্র। বেশিরভাগ ক্ষেত্রেই ফ্লুইড দেওয়ার প্রয়োজনীয়তা বাড়ছে। কলকাতার মহানগরী ফিরহাদ হাকিম (Firhad Hakim) আগেই জানিয়েছেন যে নতুন ধরনের চরিত্র নিয়ে ডেঙ্গি এই বছর হাজির হয়েছে তার মোকাবেলা করার মত পরিষেবা এখনো তৈরি হয়নি। তাই ডেঙ্গি কী করে প্রতিরোধ করা যায় সেই বিষয় নিয়ে ভাবা দরকার। স্বাস্থ্য ভবনের রিপোর্ট অনুযায়ী রাজ্যের ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ১৪ হাজার। গত ২৪ ঘন্টায় রাজ্যে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ৭০১ জন। বাড়ছে মৃত্যুর সংখ্যা এখনো পর্যন্ত ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। কলকাতায় জঙ্গি আক্রান্তের সংখ্যা ২২১ গতকাল অর্থাৎ বুধবার বাঁশদ্রণীতে ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক বৃদ্ধের। বিশেষজ্ঞরা বলছেন এবছরের দুর্গাপূজায় এক নয়, দুই দুজন ভিলেনের সঙ্গে মোকাবেলা করতে হবে রাজ্যবাসীকে। একদিকে ডেঙ্গি অন্যদিকে করোনা, আশংকা না থাকলেও সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে।

Previous articleসৌগতর আবেদনে সাড়া দিয়ে বাড়ছে গরিব কল্যাণ যোজনার রেশনের মেয়াদ
Next articleমোহনবাগানকে রেখেই সূচি, ২৫ সেপ্টেম্বর লাল-হলুদের প্রতিপক্ষ খিদিরপুর