বেলজিয়ামের সুড়ঙ্গ এবার কলকাতায় ! গঙ্গার তলা দিয়ে চলবে পণ্যবাহী গাড়ি

আগামী ৬-৭ মাসের মধ্যে সমীক্ষার রিপোর্ট জমা পড়ে যাবে। তারপরই অনুমোদনের জন‌্য চূড়ান্ত প্রস্তাব জাহাজ মন্ত্রকের কাছে পাঠান হবে। সূত্রের খবর, একটি আন্তর্জাতিক মানের সংস্থা এই ডিপিআর (Detail Project report)তৈরি করছে ।

দিনে দিনে বাড়ছে মহানগরীর যানজট, সামাল দিতে হিমসিম খাচ্ছে ট্রাফিক পুলিশ (Traffic Police)। এবার মহা সমস্যার সহজ সমাধান হতে চলেছে খুব তাড়াতাড়ি। বিদেশের স্টাইলে এবার সুড়ঙ্গ হবে জলের নিচে। গঙ্গার নিচেই তৈরি হচ্ছে টানেল (tunnel)। এবার ছয় লেনের সুড়ঙ্গ দিয়ে ছুটবে পণ্যবাহী গাড়ি। খিদিরপুর থেকে হাওড়া (Khidirpur to howrah)পর্যন্ত তৈরি হতে চলেছে এই টানেল। খিদিরপুর থেকে হাওড়া ৮০০ মিটার লম্বা এই টানেলে থাকছে ছয় লেনের সুড়ঙ্গ দিয়ে ছুটবে পণ্যবাহী গাড়ি। কলকাতা বন্দরের (Kolkata port) উদ্যোগে টানেল বানানোর জন্য সমীক্ষার কাজ শুরু হতে চলেছে বলে জানা যাচ্ছে।

কলকাতার বুকে আরও এক অভিনব ঘটনা ঘটতে চলেছে। কলকাতা বন্দর সূত্রে খবর, এবার গাড়ি বা বলা ভাল কন্টেনার যাতায়াত করার জন্য সুড়ঙ্গ তৈরি হতে চলেছে। বণিকসভা ‘মার্চেন্ট চেম্বার অফ কমার্স অ‌্যান্ড ইন্ডাস্ট্রিজ’ (Merchant Chamber of Commerce and Industries) -এর এক্সিম ফেসিলিটেশন সেলের উদ্বোধন করেন বিনীত কুমার (Veenit Kumar)। সেখানে তিনি বলেন, আগামী ৬-৭ মাসের মধ্যে সমীক্ষার রিপোর্ট জমা পড়ে যাবে। তারপরই অনুমোদনের জন‌্য চূড়ান্ত প্রস্তাব জাহাজ মন্ত্রকের কাছে পাঠান হবে। সূত্রের খবর, একটি আন্তর্জাতিক মানের সংস্থা এই ডিপিআর (Detail Project report)তৈরি করছে । টানেল কোথায় হবে ও কোন দু’টি অংশকে যুক্ত করবে তা সমীক্ষা ও ডিপিআর-এ উঠে আসবে। অনেকেই মনে করছেন বিদেশ থেকে অনুপ্রাণিত হয়েই এই ভাবনাকে বাস্তবায়িত করা হচ্ছে। বেলজিয়ামের অ্যান্টওয়ার্প বন্দরের শেল্ড নদীর নীচে লিফকেনশোয়েক সুড়ঙ্গ আছে। যার দৈর্ঘ্য প্রায় ১.৩৭ কিলোমিটার। তবে কলকাতায় যে টানেল হবে তাতে যানজট অনেকটাই কমবে বলে আশা করা হচ্ছে। কলকাতা বন্দর সূত্রে খবর, এই টানেল খিদিরপুর-গার্ডেনরিচ চত্বরে গঙ্গার তলা দিয়ে প্রবেশ করবে এবং কোনা এক্সপ্রেসওয়ে অতিক্রম করে এটিকে জুড়ে দেওয়া হবে। মাঝে অবশ্য হাওড়ার দিকে ফ্লাইওভার তৈরি করা হবে।

Previous articleজেলায় পুজো উদ্বোধনে গিয়ে হোঁচট খেলেন মিঠুন, ব্যর্থ মহাগুরুকে নিয়ে বিজেপির সমস্ত পরিকল্পনা
Next article‘জাগোবাংলা’ এবার থেকে পাড়ার বোর্ডে-রেস্তোরাঁয়: ‘উৎসব সংখ্যা’ প্রকাশ করে নির্দেশ মুখ্যমন্ত্রীর