পাখির চোখ লোকসভা নির্বাচন! দীর্ঘ ৬ বছর পর ফের মুখোমুখি নীতীশ-সোনিয়া, থাকছেন লালুও

দীর্ঘ ৬ বছর পর ফের মুখোমুখি হতে চলেছেন বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ জেডিইউ নেতা নীতীশ কুমার (Nitish Kumar) ও কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী (Sonia Gandhi)। রবিবারই হবে দুই হেভিওয়েটের বৈঠক। সামনেই লোকসভা নির্বাচন (Loksabha Elecion)। ইতিমধ্যে রাজনীতির ময়দানে বিজেপি যেমন কোমর বেঁধে কাজে নেমে পড়েছে তেমনই বিরোধী শিবিরও পিছিয়ে নেই। ময়দানে নেমে পড়েছে বিরোধী দলগুলিও। আর লোকসভা নির্বাচনকে সামনে রেখেই মুখোমুখি হচ্ছেন লালু, নীতীশ, সোনিয়া। ২০২৪ লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে বিরোধী ঐক্যকে শক্তিশালী করতেই এই বৈঠক হবে বলে জানা গিয়েছে। তবে এদিন সোনিয়ার সঙ্গে বৈঠকের পাশাপাশি রবিবারই হরিয়ানায় বিজেপি বিরোধী আঞ্চলিক দলগুলির আরও একটি বৈঠক রয়েছে। সেখানে লালু, নীতীশ ছাড়াও অখিলেশ যাদবও উপস্থিত থাকতে পারেন।

সম্প্রতি লালু প্রসাদ যাদব (Lalu Prasad Yadav) দলীয় একটি সভায় জানান, দিল্লিতে সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করবেন তিনি ও নীতীশ কুমার। এ ছাড়া ভারত জড়ো যাত্রা (Bharat Jodo Yatra) শেষ হলে রাহুল গান্ধীর সঙ্গে দেখা করবেন বলেও জানিয়েছে তিনি। তবে লালু ও নীতীশ চেয়েছিলেন এই বৈঠকে রাহুল গান্ধীও (Rahul Gandhi) উপস্থিত থাকুন। কিন্তু তিনি ভারত জোড়ো যাত্রায় ব্যস্ত থাকার ফলে এই বৈঠকে থাকতে পারবেন না। তবে রাহুলের সঙ্গে চলতি মাসের শুরুতেই দেখা করেছিলেন নীতীশ। এদিন লালুপ্রসাদ আরও জানান, বিরোধীরা যদি একজোট হয়, তাহলে আগামী লোকসভা নির্বাচনে বিজেপিকে হঠিয়ে দেওয়া যাবে। সূত্র মারফত জানা গিয়েছে, বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবও (Tejashwi Yadav) খুব শীঘ্রই সোনিয়ার সঙ্গে দেখা করতে পারেন।

তবে সোনিয়ার সঙ্গে কেন বৈঠক, তা নিয়ে ইতিমধ্যে উঠছে একাধিক প্রশ্ন। ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে, গান্ধী পরিবারের কোনও সদস্য কংগ্রেসের সভাপতি পদে থাকবেন না। পরবর্তী কংগ্রেস প্রেসিডেন্ট হিসাবে উঠে আসছে শশী থারুর ও অশোক গেহলটের নাম। পরিবারতন্ত্রের তকমা ঘোচানোর জন্যই এহেন পদক্ষেপ করছে কংগ্রেস, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন:মহালয়ার দিন চেতলা অগ্রণী থেকে জেলায় জেলায় ভার্চুয়ালি পুজো উদ্বোধন মুখ্যমন্ত্রীর

Previous articleমহালয়ার দিন চেতলা অগ্রণী থেকে জেলায় জেলায় ভার্চুয়ালি পুজো উদ্বোধন মুখ্যমন্ত্রীর
Next articleএবার ভারত থেকে রুপিতে পণ্য আমদানির দাবি বাংলাদেশের ব্যবসায়ীদের