সুপ্রিম রক্ষাকবচ সত্ত্বেও সিবিআই দফতরে হাজিরা এড়ালেন মানিক

যদিও মঙ্গলবার নিয়োগ দুর্নীতি মামলায় রাত ৮টার মধ্যে তাঁকে সিবিআই-এর কাছে হাজিরার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট।

আজ বুধবার পর্যন্ত গ্রেফতার করা যাবে না মানিক ভট্টাচার্যকে (Manik Bhattacharya), একদিনের রক্ষাকবচ সুপ্রিম কোর্টের। বুধবার শীর্ষ আদালতে ফের মানিকবাবুর আবেদনের শুনানি হবে। যদিও মঙ্গলবার নিয়োগ দুর্নীতি মামলায় রাত ৮টার মধ্যে তাঁকে সিবিআই-এর কাছে হাজিরার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। বিচারপতি গাঙ্গোপাধ্যায় বলেছিলেন, চাইলে প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতিকে গ্রেফতারও করতে পারবে গোয়েন্দা বিভাগ। আর তারপরেই কলকাতা হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তিনি।

মঙ্গলবার টেট দুর্নীতিতে ফের সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Gangopadhyay)। ‘২০ লক্ষ পরীক্ষার্থীর মধ্যে কার কার ওএমআর শিট নষ্ট? সেই তথ্য অজানা পর্ষদের কাছে। ওএমআর শিট নষ্টের বিষয়ে পর্ষদের ভূমিকা সন্দেহজনক ও ঢিলেঢালা বলে মন্তব্য করে হাইকোর্ট। প্রসঙ্গে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতিকে জিজ্ঞাসাবাদ করতে পারে তদন্তকারী সংস্থা। তিনি যদি তদন্তে সহযোগিতা না করেন, তাহলে তাঁকে হেফাজতে নিয়েও জেরা করা যেতে পারে’ বলে জানান বিচারপতি গাঙ্গুলি।

এই নির্দেশের পরেই প্রশ্ন ওঠে, তবে কি মঙ্গলবারই গ্রেফতার হবেন মানিকবাবু? কিন্তু শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, বুধবার পর্যন্ত কোনও গ্রেফতার নয়। তবে তারপর তাঁকে হেফাজতে নেওয়া যাবে কিনা, সে ব্যাপারে শুনানি হবে আজ।

উল্লেখ্য, শীর্ষ আদালতে স্পেশাল লিভ পিটিশন (SLP) দাখিল করেছেন মানিক ভট্টাচার্য। প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় কলকাতা হাইকোর্টের সিঙ্গেল ও ডিভিশন বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে (Supreme Court) আবেদন জানান তিনি। ২৭ সেপ্টেম্বর বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি বিক্রম নাথের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হয়। ২০১৪-র টেট পরীক্ষার উত্তরপত্র নষ্ট করা হয়েছে বলে অভিযোগ উঠেছিল। সেই বিষয়ে রিপোর্ট এক মাসের মধ্যে জমা দিতে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ইতিমধ্যেই ইডি (Enforcement Directorate) জেরা করেছে মানিক ভট্টাচার্যকে। এবার সিবিআই দফতরে তাঁকে তলব করা হয়েছে। যদিও মঙ্গলবার সিবিআই দফতরে তিনি যাননি। এর পরবর্তী পদক্ষেপ হিসেবে সিবিআই কোন পথে হাঁটে সেদিকেই তাকিয়ে আছে সবাই।

Previous articleSSC-তে ১৪হাজারের বেশি শূন্য পদে নিয়োগে উদ্যোগের জন্য মমতাকে ধন্যবাদ অভিষেকের
Next articleবাচিক শিল্পী অরুময়ের ‘আবৃত্তির সহজ পাঠ’  নজর কাড়ল সবার