বন্দুক দেখিয়ে শিখ মহিলাকে ধর্মান্তকরণ! পাকিস্তানকে কড়া বার্তা ভারতের

পাকিস্তানের পাখতুনখাওয়া প্রদেশের বুনের জেলায় বন্দুক দেখিয়ে জোর করে এক শিখ মহিলার (Sikh Women) ধর্মান্তকরণ (Conversion) ও অপহরণের (Kidnapped) অভিযোগ উঠেছিল। এবার সেই বিষয়েই কড়া প্রতিবাদ জানাল ভারত। সম্প্রতি জাতীয় সংখ্যালঘু কমিশনের (National Minorities Commission) এক প্রশ্নের জবাবে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar) জানান, এই ধরণের ঘটনা অত্যন্ত নীচ ও ভয়াবহ। বিষয়টির দিকে ভারত যে কড়া নজর রেখেছে তাও এদিন পরিষ্কার করে দেন বিদেশমন্ত্রী। তিনি জানান, ভারত সরকার প্রত্যাশা করে এই ঘটনায় পাকিস্তান সরকার কড়া ব্য়বস্থা নেবে। পাকিস্তানকেও বলা হয়েছে তাদের দেশে সংখ্যালঘুদের সুরক্ষা ও কল্যাণ যাতে যথাযথ হয় সেই বিষয়টিও সমান গুরুত্ব দিয়ে দেখা উচিত। পাশাপাশি তাঁদের ধর্মস্থানগুলিকেও রক্ষা করার কথা বলা হয়েছে।

পাকিস্তানে এক শিখ মহিলাকে বন্দুক দেখিয়ে প্রথমে অপহরণ ও পরে ধর্মান্তরিত করে বিয়ের অভিযোগ ওঠে। গত ২২ অগাস্ট পাকিস্তানের ‘ন্যাশনাল মাইনরিটিস কমিশন’-এর প্রধান ইকবাল সিং লালপুরা (Iqbal Singh Lalpura) চিঠি লেখেন বিদেশমন্ত্রী এস জয়শংকরকে। বিষয়টি নিয়ে বিদেশ মন্ত্রকের (Ministry of Forgein Affairs) দৃষ্টি আকর্ষণ করার আর্জিও জানান হয়। অবশেষে এই বিষয়ে কড়া প্রতিক্রিয়া জানাল কেন্দ্র। জবাবে এস জয়শঙ্কর জানিয়েছেন, সরকার এই ঘটনার উপর কড়া নজর রেখেছে। বিষয়টি নিয়ে খবর পাওয়া মাত্রই পাকিস্তান সরকারের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। পাশাপাশি বিদেশ মন্ত্রকের তরফে সাফ জানান হয়েছে, ভারত সরকারের আশা করছে এই ধরনের বিষয়গুলিতে পাক সরকার নজর দিক এবং প্রয়োজনীয় কড়া পদক্ষেপ নিক। এরপরই সংখ্যালঘুদের (Minority) সুরক্ষার দিকে পাক প্রশাসনকে নজর রাখার আর্জি জানিয়েছে বিদেশ মন্ত্রক।

গত মার্চ মাসে বছর আঠারোর তরুণী পূজা কুমারীর মৃত্যু ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে পাকিস্তান। হিন্দু তরুণীকে গুলি করে মেরে ফেলার অভিযোগ ওঠে। তারপর তাঁর দেহ ছুঁড়ে ফেলে দেওয়া হয় রাস্তায়। অভিযোগ, পূজাকে ধর্মান্তরিত করে বিয়ে করতে চেয়েছিল এক পাকিস্তানি যুবক। তাতে রাজি না হওয়াতেই প্রাণে মারা হয় তরুণীকে। এরপর গত জুন মাসে সিন্ধ প্রদেশের কাজী আহমেদ শহরে অপহৃত হয় ১৬ বছরের করিনা। তাঁকেও জোর করে বিয়ে করে ধর্মান্তরিত করার অভিযোগ ওঠে।

Previous articleসৌগতর আবেদনে সায় কেন্দ্রের, ৩ মাস বাড়লো বিনামূল্যে রেশনের মেয়াদ
Next articleদক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজে শামির পরিবর্তে স্কোয়াডে উমেশ যাদব