১০০ দিনের কাজের টাকা দিচ্ছে না কেন্দ্র, হাইকোর্টে দায়ের জনস্বার্থ মামলা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় খোদ একাধিকবার কেন্দ্রকে চিঠি লেখার পরও সেই টাকা মেলেনি। দিল্লি গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের সময়ও বকেয়া টাকার বিষয়টি আলোকপাত করেন মুখ্যমন্ত্রী

এক দেশ। এক প্রকল্প। এক আইন। কিন্তু ১০০দিনের কাজে রাজ্য ভিত্তিক বৈষম্য (State based discrimination)। বারবার দরবার করা সত্ত্বেও ১০০ দিনের কাজে পশ্চিমবঙ্গের (West Bengal) ন্যায্য পাওনা ও টাকা বকেয়া টাকা দিচ্ছে না কেন্দ্র। অথচ, বিজেপি (BJP) শাসিত রাজ্যগুলিকে তা ঢেলে দেওয়া হচ্ছে। এমনকী, অনেক অবিজেপি রাজ্যও ১০০ দিনের টাকা পেয়েছে। কিন্তু ইচ্ছাকৃতভাবে বঞ্চিত করা হচ্ছে বাংলাকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) খোদ একাধিকবার কেন্দ্রকে চিঠি লেখার পরও সেই টাকা মেলেনি। দিল্লি গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে বৈঠকের সময়ও বকেয়া টাকার বিষয়টি আলোকপাত করেন মুখ্যমন্ত্রী (CM)।

এবার বিচার চেয়ে এ বিষয়ে আদালতের হস্তক্ষেপ চেয়ে কলকাতা হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। মামলাকারী আইনজীবী আবু সোহেল। যেখানে মুখ্যমন্ত্রীর চিঠির কথাও তুলে ধরা হয়েছে। এখনও পর্যন্ত প্রায় সাড়ে ৬০০০ কোটি টাকা বকেয়া। তা মেটাচ্ছে না কেন্দ্র। প্রকল্প চালিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে যা প্রতিবন্ধতা তৈরি করছে। মামলাটি গৃহীত হয়েছে আদালতে। পুজোর পর এই মামলার শুনানির সম্ভাবনা।

মামলাকারী আইনজীবী নথি পেশ করে জানান যে এখনও পর্যন্ত প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা বকেয়া কেন্দ্রের কাছে। রাজ্যের প্রাপ্য টাকা পেতে হাইকোর্ট হস্তক্ষেপ করুক।

 

Previous articleমেনকাকে বিমানবন্দরে আটকানো উচিত হয়নি: কলকাতা হাইকোর্টে মুখ পুড়ল ইডির, শুক্রেই রায়দান
Next articleদক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলতে নেমে অনন্য নজির গড়লেন রোহিত, টপকে গেলেন ধোনিকে