ক্রাইমিয়া-রাশিয়া সংযোগকারী সেতুতে ভয়াবহ বিস্ফোরণ, আগুন ট্রেনে

ইউক্রেনের(Ukraine) প্রত্যাঘাতে ফের ব্যাকফুটে রাশিয়া। শনিবার সকালে রাশিয়ার (Russia) মূল ভূখণ্ড ও ক্রাইমিয়ার সংযোগকারী সেতুতে ঘটল ভয়াবহ বিস্ফোরণ। ঘটনার জেরে ভেঙে পড়েছে সেতুর দু’দিকের লেনের অংশবিশেষ। ১৯ কিলোমিটার লম্বা এই সেতু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে রুশ বাহিনীর কাছে রসদ, অস্ত্র, জ্বালানি পৌঁছে দেওয়ার একমাত্র পথ ছিল। এই সেতু ভেঙে পড়া স্বাভাবিক ভাবে রাশিয়ার কাছে বড় ধাক্কা।

২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রাইমিয়া অঞ্চল ছিনিয়ে নিয়েছিল মস্কো। ওই অঞ্চলকে রাশিয়ার (Russia-Ukraine War) অংশ বলে ঘোষণাও করা হয়। দক্ষিণ ইউক্রেনের এই অঞ্চলের সঙ্গে মস্কোর সরাসরি যোগাযোগের জন্য ২০১৮ সালে দুই লেনের এই সেতু উদ্বোধন করেছিলেন ভ্লাদিমির পুতিন। একটি লেন দিয়ে ট্রেন চলত। অপর লেনে চলত গাড়ি। শনিবার সাতসকালে সেই গুরুত্বপূর্ণ সেতুর উপর বিস্ফোরণ ঘটে। অনুমান করা হচ্ছে, ট্রেন যাওয়ার লেনেই বিস্ফোরণ ঘটে। কারণ, ঘটনার পর সোশ্যাল মিডিয়ায় একাধিক ভিডিও ভাইরাল হতে দেখা গিয়েছে। যেখানে দেখা যাচ্ছে দাউদাউ করে জ্বলছে পণ্যবাহী ট্রেনের একাংশ। আবার গাড়ি যাতায়াতের লেনটি ভেঙে পড়েছে সমুদ্রের উপর। যুদ্ধের আবহে এই বিস্ফোরণকে অপরাধমূলক ষড়যন্ত্রের তকমা দিয়েছে রাশিয়া। এই ঘটনার পর তদন্তে নেমেছে রাশিয়ার গয়েন্দা বিভাগ। সন্দেহ করা হচ্ছে এই ঘটনার জন্য দায়ী ইউক্রেনের যোদ্ধারা।

রাশিয়ার তদন্তকারী কমিটির তরফে জানানো হয়েছে, “প্রাথমিক তদন্তে উঠে এসেছে ক্রাইমেন সেতুর গাড়ি চলাচলের অংশে বিস্ফোরণে একটি ট্রাক উড়ে গিয়েছে। ক্রাইমিয়াগামী ট্রেনের জ্বালানিবাহী ৭টি ট্যাংকেও আগুন ধরে যায়। সেতুর দু’টি অংশই ধ্বসে গিয়েছে।” মনে করা হচ্ছে, এবার যুদ্ধের আবহে রাশিয়ার দখলে থাকা ক্রাইমিয়াও ছিনিয়ে নিতে চাইছে ইউক্রেনীয় সেনা।

Previous articleরেড রোডের পাশাপাশি বাড়তি সতর্কতা বাবুঘাটেও, কড়া নিরাপত্তায় চলছে প্রতিমা নিরঞ্জন
Next articleভারতীয় দলে সুযোগ না পেয়ে হতাশ পৃথ্বী