শান্তিতে নোবেল এলেও হিংসা অব্যাহত ইউক্রেনে, রাজধানী কিভে ৭৫টি মিসাইল হামলা রাশিয়ার

সদ্য শান্তিতে নোবেল প্রাইজ পেয়েছে রাশিয়া ও ইউক্রেনের দুটি মানবাধিকার সংগঠন। তবে নোবেল এলেও দেশে শান্তির ছিটেফোঁটা দেখা যাচ্ছে না কোথাও। ইউক্রেনের কিভে ব্যাপক মিসাইল হামলা চালালো রাশিয়া। সোমবার সকালে ইউক্রেনে হামলা চালায় পরপর ৭৫টি মিসাইল। রুশ সেনার মিসাইল হামলার জেরে কিভের(Kyiv) পেডেস্ট্রিয়ান ব্রিজ ভেঙে পড়ে। ফলে কালো ধোঁয়ায় ঢাকতে শুরু করে চারপাশ।

আন্তর্জাতিক সংবাদ মধ্যম সূত্রের খবর, সোমবার সকালে রাশিয়ার ছোঁড়া (Russia) ৭৫টি মিসাইল পরপর আছড়ে পড়ে ইউক্রেনের বিভিন্ন শহরে। সেই সঙ্গে রুশ সেনা বাহিনী একের পর এক বিস্ফোরণ চালায় ইউক্রেনের শহরগুলিতে। ইউক্রেনের ঐতিহাসিক শহর সেভেঙ্কোতেও হামলা চালায় রুশ বাহিনী। মধ্য কিভের কিভ জাতীয় বিশ্ববিদ্যালয়েও হামলা চালায় রুশ মিসাইল। রাশিয়ার এহেনো হামলায় রীতিমতো আতঙ্ক ছড়ায় শহরবাসীর মধ্যে। গোটা ঘটনায় এখনো পর্যন্ত পাঁচজনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

এদিকে বিশ্বজুড়ে প্রশ্ন উঠতে শুরু করেছে শান্তির জন্য যে দুটি দেশে এ বছর নোবেল পুরস্কার গেল সেখানে আদৌ শান্তি কোথায়? উল্লেখ্য, চলতি বছর শান্তিতে নোবেল দেওয়া হয়েছে, রাশিয়ান মানবাধিকার সংস্থা মেমোরিয়াল (Russian human rights organisation Memorial) এবং ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিজ (Center for Civil Liberties)। এর পাশাপাশি নোবেল পেয়েছেন বেলারুশের মানবাধিকার আইনজীবী এলিস বিয়ালিয়াতস্কি (Ales Bialiatski)। তবে বিশ্বের সর্বোচ্চ শান্তি পুরস্কার দেশে এলেও এক বছর পরও শান্তি অধরা থেকে গেল রাশিয়া ও ইউক্রেনে।

Previous articleভারতে সফরের মাঝেই মেয়ের মৃত্যু ! হৃদয়বিদারক পোস্ট বাবা মিলারের
Next articleজনভিত্তিহীন নেতাদের ‘ডিসেম্বর চক্রান্ত’ ধোপে টিকবে না, বিজেপিকে তোপ কুণালের