‘মাথায় সোনিয়ার হাত!’ আগের মন্তব্য অস্বীকার করে গোটা ঘটনাকে গুজব বলে দাবি খাড়গের

আসন্ন কংগ্রেস সভাপতি নির্বাচনে(Congress presidential election) সোনিয়া গান্ধী(Sonia Gandhi) তাঁর নাম প্রস্তাব করেননি। এমনকি তাঁকে সমর্থন করারও কোন প্রতিশ্রুতি দেননি। এই ধরনের যেসব বক্তব্য প্রকাশ্যে আসছে তাকে পুরোপুরি গুজব বলে উড়িয়ে দিলেন প্রবীণ কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে(Mallikarjun Kharge)।

কংগ্রেস সভাপতি নির্বাচনে প্রার্থী হয়েছেন বলিষ্ঠ নেতা মল্লিকার্জুন খাড়গে। দলীয় নেতৃত্বের কাছে ভোট চাইতে মঙ্গলবার গুয়াহাটিতে গিয়েছিলেন তিনি। সেখানেই এইসব মন্তব্যকে গুজব বলে দাবি করে তিনি স্পষ্ট জানান, “একটা গুজব রটেছে যে, সনিয়া দলের সভাপতি হিসাবে আমার নাম প্রস্তাব করেছেন। আমি কখনও এমন কোনও দাবি করিনি। তিনি (সনিয়া) আমায় স্পষ্ট জানিয়েছিলেন যে, গান্ধী পরিবারের কেউ সভাপতি নির্বাচনে অংশগ্রহণ করবেন না এবং কোনও প্রার্থীকে সমর্থন করবেন না।” পাশাপাশি তারা আরো দাবি দলের ভাবমূর্তি নষ্ট করতেই কেউ কেউ এই ধরনের গুজব ছড়াচ্ছে।

যদিও কংগ্রেস সূত্রের খবর, দলীয় নেতাদের কাছে ভোট চাইতে গিয়ে এর আগে খোদ খাড়্গে দাবি করেছিলেন, স্বয়ং সোনিয়া গান্ধীর ইচ্ছেতেই সভাপতি নির্বাচনে নেমেছেন তিনি। তিনি দাবি করেন, সোনিয়া গান্ধীর কাছে কংগ্রেস সভাপতি নির্বাচনের জন্য দু তিনটি নাম প্রস্তাব করতে চেয়েছিলেন। কিন্তু সোনিয়া তাকে জানান অন্য কারো নাম নয় তিনি খাড়্গেকেই চান। শুধু সনিয়া নন, গোটা গান্ধী পরিবারের ‘হাত’ এই প্রবীণ রাজনীতিকের মাথাতেই রয়েছে বলেই বার্তা রটে যায় কংগ্রেসের অন্দরে।

এদিকে, শতাব্দীপ্রাচীন কংগ্ৰেস দলের সভাপতি নির্বাচনে খড়্গের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন শশী থারুর(Shashi Tharoor)। থারুর কিছু দিন আগেই খড়্গেকে ‘পিতামহ ভীষ্ম’ বলে সম্বোধন করেছিলেন। থারুরের কথায় প্রাথমিক ভাবে সম্ভ্রম এবং সৌহার্দ্যের ভাব দেখা গেলেও, পরে দলেরই একাংশ বলতে থাকেন, থারুর আসলে দলের ‘বয়স্কতন্ত্র’কে আক্রমণ করতে চেয়েছেন। থারুর-শিবিরের বক্তব্য, নতুন প্রজন্মের মধ্যে তাঁর একটা স্বতন্ত্র পরিচিতি এবং গ্রহণযোগ্যতা আছে। তাঁদের অভিযোগ, দলের প্রাচীনপন্থী নেতারা তাই খড়্গেকে দিয়ে থারুরের যাত্রাভঙ্গ করতে চাইছেন।

Previous articleমুম্বই বিমানবন্দরে শার্দূল পৌঁছলেও তাঁর ব্যাগ পৌঁছয়নি, বিরক্তি জানিয়ে টুইট
Next articleJharkhand: খোদ বজরংবলীকেই হনুমান মন্দির সরানোর নোটিশ দিল রেল!