আজ থেকেই শুরু প্রাথমিকে নিয়োগের আবেদন প্রক্রিয়া, জেনে নিন কোথায়, কতদিন মিলবে ফর্ম  

প্রাইমারিতে শিক্ষক নিয়োগের জন্য টেটের আবেদন পত্র নিয়ে বিজ্ঞপ্তি জারি করল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শুক্রবার বিকেল ৪টে থেকে ৩ নভেম্বর রাত ১২টা পর্যন্ত  প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে শিক্ষক নিয়োগের টেট পরীক্ষার ফর্ম বোর্ডের ওয়েবসাইটে পাওয়া যাবে।টেট পরীক্ষায় বসার জন্য ওই সময়সীমার মধ্যেই আবেদন করা যাবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন:আগামী বছর থেকে প্রাইমারি সেকশনে অন্তর্ভুক্ত হচ্ছে পঞ্চম শ্রেণি 

পর্ষদের তরফে উল্লেখ করা হয়েছে www.wbbpe.org -পোর্টাল থেকেই অনলাইনে টেটের জন্য আবেদন করা যাবে। আগামী ১১ ডিসেম্বর পরীক্ষা হবে। তার আগে ৩ নভেম্বরের মধ্যেই প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে ১১ হাজার শিক্ষক পদে নিয়োগের জন্য আবেদন জানাতে হবে।

অন্যদিকে বৃহস্পতিবার প্রাথমিকের টেটের ক্ষেত্রে ফের নিয়মে বড়সড় বদল এনেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। সংরক্ষণ তালিকাভুক্ত প্রার্থীরা এই বদলের সুবিধা পাবেন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে প্রার্থীদের মধ্যে যারা তপশিলি জাতি,উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণীর তাদের জন্য বিশেষ ছাড় দেওয়া হয়েছে। দ্বাদশ স্তরের পরীক্ষা বা স্নাতক স্তরে ৫ শতাংশ কম নম্বর পেলেও এই শ্রেণিভুক্তরা আবেদন করতে পারবেন।

অর্থাৎ সাধারণদের জন্য যেখানে ৫০ শতাংশ নম্বর থাকা বাধ্যতামূলক সেখানে সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে নম্বরের উর্ধ্বসীমা ৪৫ শতাংশ। সংরক্ষণ তালিকাভুক্তদের পাশাপাশি শারীরিক দিক থেকে বিশেষভাবে অক্ষম, প্রাক্তন সেনা কর্মী ছাড়াও আরও বেশ কয়েকটি শ্রেণির প্রার্থীরা এর সুবিধা পাবেন। এই মর্মে বৃহস্পতিবারই প্রাথমিক শিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি জারি করেছে।

প্রসঙ্গত, ইতিমধ্যেই প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে বুধবার জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,শুধুমাত্র ২০২০-২২ শিক্ষাবর্ষই নয়, যাঁরা এলিমেন্টারি এডুকেশনে দু’বছরের ডিপ্লোমা পর্যায়ের শিক্ষার্থী তাঁরাও আবেদনের যোগ্য হিসেবে বিবেচিত হবেন। অর্থাৎ যারা চলতি শিক্ষাবর্ষে ভর্তি হয়েছেন, তারাও দিতে পারবেন প্রাথমিকের টেট।

Previous articleভূমিপুত্র হলে তবেই মিলবে ভোটাধিকার! বিরোধীদের  চাপে  নির্দেশ প্রত্যাহার জম্মু ও কাশ্মীর প্রশাসনের
Next articleরবিবার সামনে কেরাল, ডার্বির আগে জয়ে ফিরতে মরিয়া বাগান ব্রিগেড