ভূমিপুত্র হলে তবেই মিলবে ভোটাধিকার! বিরোধীদের  চাপে  নির্দেশ প্রত্যাহার জম্মু ও কাশ্মীর প্রশাসনের

বৃহস্পতিবার রাতে একটি বিবৃতি প্রকাশ করে জম্মুর জেলাশাসক এই বিতর্কিত নির্দেশকে প্রত্যাহার করে নিয়েছেন। তিনি নির্দেশ দিয়েছেন আগামী ২৫ নভেম্বরের মধ্যে উপত্যকায় ভোটার তালিকা সংশোধন করার।

জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) এক বছরের বেশি সময় বসবাস করলেই মিলবে ভোটাধিকারের (Voting Rights) অধিকার। গত আগস্ট মাসেই এমনই ঐতিহাসিক ঘোষণা করেছিল জাতীয় নির্বাচন কমিশন(Election Commission of India)। আর এমন সিদ্ধান্তের পর উপত্যকা জুড়ে শুরু হয় শোরগোল। বিরোধীরা (Opponents) নির্বাচন কমিশনকে কাঠগড়ায় তুলে তুলোধনা করতে ছাড়েনি। আর তার জেরেই পিছু হটল প্রশাসন। বৃহস্পতিবার রাতে একটি বিবৃতি প্রকাশ করে জম্মুর জেলাশাসক (District Magistrate) এই বিতর্কিত নির্দেশকে প্রত্যাহার করে নিয়েছেন। পাশাপাশি তিনি নির্দেশ দিয়েছেন আগামী ২৫ নভেম্বরের মধ্যে উপত্যকায় ভোটার তালিকা সংশোধন করার।

উল্লেখ্য, গত মঙ্গলবারই জম্মুর ডেপটি কমিশনার (Deputy Commissioner Of Jammu) নির্দেশ দেন, জম্মু ও কাশ্মীরে এক বছরের বেশি সময় ধরে যাঁরা বসবাস করছেন তাঁদের ভোটার হিসেবে গণ্য করা হবে। সমস্ত জেলার দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের জানিয়ে দেওয়া হয়, যাঁরা এক বছরের বেশি সময় ধরে থাকছেন অবিলম্বে তাঁদের সার্টিফিকেট (Certificate) ইস্যু করার জন্য। এরপরই শুরু হয় জোর বিতর্ক। কিন্তু শেষমেশ এই নির্দেশ প্রত্যাহার (Withdrawal) করা হল।

৩৭০ ধারার অবলুপ্তির পরই ‘স্পেশাল স্ট্যাটাস’ (Special Status) হারায় জম্মু ও কাশ্মীর। এরপরই কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয় উপত্যকা। সেই সময়ের পর থেকে এববছরই প্রথম নির্বাচনী সংশোধনের (Electoral Amendments) পথে হাঁটছে প্রশাসন। এই পরিস্থিতিতেই মঙ্গলবার জানিয়ে দেওয়া হয়, কোনও যোগ্য ভোটারের যাতে তালিকার বাইরে না থাকেন, সেই কারণে এমন পদক্ষেপ। নির্দেশিকায় আরও বলা হয়েছে আধার কার্ড, জল বা ইলেকট্রিকের বিল, গ্যাস সংযোগের নথি, ব্যাংকের পাসবই, পাসপোর্ট, জমির দলিল ইত্যাদিকে বসবাসের প্রমাণপত্র হিসেবে দাখিল করা যাবে। এরপরই এই নির্দেশিকার তীব্র বিরোধিতা শুরু করে জম্মু অ্যান্ড কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স (Jammu and Kashmir National Conference) সহ বিরোধী দলগুলি।

 

Previous articleএবার পরোটাতেও ১৮ শতাংশ GST, ‘ইংরেজ শাসনের চেয়েও ভয়াবহ’, তোপ বিরোধীদের
Next articleআজ থেকেই শুরু প্রাথমিকে নিয়োগের আবেদন প্রক্রিয়া, জেনে নিন কোথায়, কতদিন মিলবে ফর্ম