KMRCL-এর কাজের আগেই জানাতে হবে পুরসভা-পুলিশকে: মেট্রোর তরফের আর্থিক সহায়তা ঘোষণা ফিরহাদের

আচমকা ফাটল দেখার পরে নয়, এরপরে কাজের আগেই পুরসভা-পুলিশকে জানাতে হবে KMRCL-এর। শনিবার, সন্ধেয় মুখ্যমন্ত্রীর নির্দেশে বউবাজারের ঘটনাস্থল পরিদর্শনের পরে জানানলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। তিনি বলেন, বউবাজারে বাড়িতে ফাটলের ঘটনা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) অত্যন্ত চিন্তিত। বিষয়টি খুবই গুরুত্ব দিয়ে দেখছেন তিনি। ঘটনাস্থলে দাঁড়িয়ে ফিরহাদ জানান, একই সঙ্গে ৩০ দিনের বেশি গৃহহীনদের ৫ লক্ষ এবং ভাড়াটে ও দোকানের কর্মীদের দেড় লক্ষ টাকা করে কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফে দেওয়া হবে।

ইস্ট ওয়েস্ট মেট্রোর (East West Metro) কাজের জেরে শুক্রবার কাকভোরে মদন দত্ত লেন এলাকায় বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা যায়। এই বিপর্যয় নিয়ে শনিবার বিকেল সাড়ে চারটে নাগাদ নবান্নে বৈঠক হয়। ছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim) ও মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী (Harikrisna Dwibedi), KMRCL কর্তৃপক্ষ। ভার্চুয়ালি উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠকেই মুখ্যমন্ত্রী নির্দেশ দেন ঘটনাস্থলে গিয়ে সরেজমিনে পরিস্থিতি খতিয়ে দেখতে। কেন বারবার এই ফাটল দেখা যাচ্ছে? প্রশ্ন তোলেন মুখ্যমন্ত্রী। এরপরেই তিনি বলেন, আলোচনা নয়, ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখতে। সেই মতো বৈঠক থেকে সরাসারি বউবাজার যান মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, মেয়র। সঙ্গে ছিলেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। ছিলেন KMRCL-এর আধিকারিকরাও। বৈঠকে ছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও।

ফিরহাদ বলেন, বউবাজারে মাটির প্রকৃতির জন্যই বারবার এই ঘটনা ঘটেছে। সেই কারণে বলা হয়েছে, আগে মাটি পরীক্ষা করে তবেই কাজ হাত দিতে হবে। ফাটল দেখা দেওয়ার পরে বাসিন্দাদের সরানোর থেকে আগেই পুরসভা ও কলকাতা পুলিশকে জানিয়ে কাজ করবে KMRCL। অন্তত ১৫দিন আগে জানাতে হবে। সেই সময়ই বাসিন্দাদের অন্যত্র সরিয়ে, তবে কাজে হাতে দিতে হবে। মদন দত্ত লেন এলাকার বাসিন্দাদের যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য পুলিশ-প্রশাসন সবসময় পাশে আছে বলে জানান মেয়র। এলাকায় পুলিশ এবং বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়ন করা হয়েছে। সেসব বাড়িতে ফাটল ধরেছে সেই বাসিন্দাদের ক্রিক রো-সহ সংলগ্ন অঞ্চলে স্থানান্তরিত করা হচ্ছে।

আরও পড়ুন- আন্দামানের প্রাক্তন মুখ্যসচিবের বিরুদ্ধে ধ*র্ষণের অভিযোগ তরুণীর, তদন্তে SIT

Previous articleবাবরের জন্মদিনে কেক আনলেন ফিঞ্চ, সেলিব্রেশনে সামিল রোহিত-উইলিয়ামসনরা
Next articleনন্দীগ্রামে কুণালের সভাকে ভয়, শুভেন্দুর নির্দেশে তৃণমূলের উপর হামলা বিজেপির গুন্ডাদের