ইউক্রেনকে আরও অস্ত্র সাহায্য আমেরিকার! জেলেনেস্কির দেশে বড় হামলার সিদ্ধান্ত বদল পুতিনের

সময় যত গড়াচ্ছে ইউক্রেনের (Ukraine) উপর হামলার ঝাঁঝ ততই বাড়াচ্ছে রাশিয়া (Russia)। তবে তুলনামূলকভাবে দুর্বল ইউক্রেন সেনার দাপটে এখনও পর্যন্ত কিয়েভ (Kiev) নিজেদের দখলে নিতে ব্যর্থ ভ্লাদিমির পুতিনের দেশ। পাল্টা ইউক্রেনকে আরও অস্ত্রশস্ত্র (Weapons) জোগান দেওয়ার কথা ঘোষণা করেছে আমেরিকা (America)। তবে বিশেষজ্ঞরা মনে করছেন ইউক্রেন নয়, রাশিয়ার সঙ্গে আসল যুদ্ধ হচ্ছে আমেরিকারই। শুক্রবারই রাশিয়াকে চাপে ফেলে ইউক্রেনকে ৭২৫ মিলিয়ন ডলার মুল্যের অস্ত্রশস্ত্র দেওয়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে আমেরিকা। এমনই বিবৃতি দিয়েছেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন (Antony Blinken)। তিনি আরও জানিয়েছেন, দেশের স্বাধীনতা রক্ষার জন্য দাঁতে দাঁত চেপে লড়াই করছে ইউক্রেন। তবে আমরা সবসময় তাঁদের পাশেই রয়েছি।

এদিকে ন্যাটো জোটের (NATO Alliance) সঙ্গে রাশিয়ার সেনা ফৌজের সরাসরি সংঘাত হলে চরম বিপর্যয়ের (Extreme Disaster) মুখে পড়বে ইউক্রেন, এমটাই হুঁশিয়ারি দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট (President of Russia)। কিন্তু শুক্রবার আশ্চর্যজনকভাবে ১৮০ ডিগ্রি ঘুরে গেলেন পুতিন। তিনি মন্তব্য করেন, ইউক্রেনের উপর আর বড় হামলার কোনও প্রয়োজন নেই। শুক্রবার মধ্য এশিয়ার আঞ্চলিক নেতাদের সঙ্গে সম্মেলনের পর সাংবাদিক সম্মেলন করে পুতিন সাফ জানিয়ে দেন, ইউক্রেনে আর বড় হামলার কোনও প্রয়োজন নেই। আমাদের এখন অন্য কাজ রয়েছে।

পুতিন আরও জানিয়েছেন, রুশ সামরিক বাহিনী ইতিমধ্যে ইউক্রেনের ২৯ টি নির্ধারিত লক্ষ্যবস্তুর মধ্যে ২২টি ধ্বংস করেছে। ইউক্রেনকে ধ্বংস করা তাঁর প্রধান লক্ষ্য নয় বলেও জানান তিনি। তবে কী কারণে পুতিনের এমন সিদ্ধান্ত তা নিয়েই ইতিমধ্যে শুরু হয়েছে জোর জল্পনা। তবে আমেরিকার ইউক্রেনের পাশে থেকে সাহায্য ঘোষণাকেই বড় ফ্যাক্টর বলে মনে করছেন কূটনীতিকরা। আর তার জেরেই নিজেদের অবস্থান থেকে সরতে বাধ্য হল রাশিয়া।

আরও পড়ুন:কোহিনুরকে ভারতে ফেরানোর তৎপরতা! ইঙ্গিতপূর্ণ বিবৃতি বিদেশ মন্ত্রকের

Previous articleকোহিনুরকে ভারতে ফেরানোর তৎপরতা! ইঙ্গিতপূর্ণ বিবৃতি বিদেশ মন্ত্রকের
Next article‘আমাদের দলে বুমরাহর না থাকা বিরাট ক্ষতি’, বললেন ভারত অধিনায়ক