Dengu Crisis: রাজধানীর হাসপাতালে ডেঙ্গি রোগীর সিট ফাঁকা নেই

খায়রুল আলম, ঢাকা: বাংলাদেশের রাজধানী ঢাকাসহ সারা দেশে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বেড়ে যাচ্ছে। আর তা সামাল দিতে হিমশিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।রাজধানীর প্রায় প্রতিটি হাসপাতালে এখন ডেঙ্গি রোগীতে পরিপূর্ণ । হাসপাতালগুলোয় এখন ডেঙ্গি রোগীর সংখ্যাই বেশি। বেড ফাঁকা না থাকায় অনেকের ঠাঁই হচ্ছে বারান্দায়, অনেককে রেফার করা হচ্ছে অন্য হাসপাতালে।

স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিস বাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি শাখার তথ্য অনুযায়ী, চলতি বছরে ডেঙ্গি আক্রান্তদের ৩৮ শতাংশ শিশু, যাদের বয়স ১ থেকে ১৮ বছর। আর ডেঙ্গিতে যারা মারা গেছে তাদের ৩৫ শতাংশ শিশু। আক্রান্তদের মধ্যে ৬২ শতাংশ বিশোর্ধ্ব। ২১ শতাংশের বয়স ২০ থেকে ৩০ বছর। ঢাকা শিশু হাসপাতালে ডেঙ্গি আক্রান্ত শিশুদের জন্য বেড আছে ৪০টি। এর বিপরীতে গড়ে ভর্তি প্রায় ৭০ জন রোগী। গত এক সপ্তাহে এই হাসপাতালে ভর্তি হয়েছে ১১০ জন।

হাসপাতালে ডেঙ্গি রোগীর চাপ সম্পর্কে গতকাল সোমবার এক অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার বলেন, দৈনিক ডেঙ্গি রোগী বেড়ে যাওয়ায় হাসপাতালে রোগীর চাপ বাড়ছে। ঢাকা মেডিকেল, সোহরাওয়ার্দীসহ রাজধানীর সরকারি হাসপাতালে ডেঙ্গি রোগীর জন্য বরাদ্দ বেড ফাঁকা নেই। ড. আনোয়ার হোসেন আরো বলেন, হটস্পটগুলোয় দ্রুত অভিযানের ব্যবস্থা নিতে সিটি করপোরেশনগুলোকে বলা হয়েছে। শুধু অভিযান চালালেই হবে না, গণমাধ্যমে প্রচারে গুরুত্ব দিতে হবে। একইসঙ্গে বর্জ্যের জায়গায় কোনোভাবেই যেন পানি জমে না থাকে।

ডাবের পানি ডেঙ্গি নিরাময়ে খুবই জরুরি, কিন্তু ডাবের খোসা সর্বনাশের কারণ। ময়লা দ্রুত পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা নিতে হবে। আজকের ময়লা যেন আগামীকালের অপেক্ষায় না থাকে। এক্ষেত্রে ওয়াসার অনেক কাজ থাকে।
তবে সাধারণ মানুষ যদি সচেতন না হয় তাহলে অভিযান পরিচালনা করেও কিছু করতে পারব না।
মশারির ব্যবহার নিশ্চিত করতে হবে। আশপাশের জায়গাগুলো পরিষ্কার রাখতে হবে।

আরও পড়ুন:হ*ত্যা নয় আত্মহ*ত্যা, অভিনেত্রী পল্লবী মৃত্যু মামলায় পুলিশ চার্জশিট দিতেই জামিনে মুক্ত প্রেমিক

 

Previous articleহ*ত্যা নয় আত্মহ*ত্যা, অভিনেত্রী পল্লবী মৃত্যু মামলায় পুলিশ চার্জশিট দিতেই জামিনে মুক্ত প্রেমিক
Next articleরাজ্যে স্ট্যাম্প ডিউটি খাতে রেকর্ড আয়