রাজ্যের সাফল্য: ঘুচলো বাংলার ‘দরিদ্র’ তকমা, প্রকাশ্যে অক্সফোর্ডের রিপোর্ট

তৃণমূল(TMC) শাসনের রাজ্যের একের পর এক জনমুখী প্রকল্পের সুবিধা লাভ করেছেন রাজ্যের নিম্নবর্গের মানুষ। তা সে কন্যাশ্রী, রূপশ্রী, স্বাস্থ্য সাথী হোক বা উৎকর্ষ বাংলার মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ। তারই সুফল এবার এল হাতেনাতে। আন্তর্জাতিক দরিদ্র দূরীকরণ দিবসে ইউনাইটেড নেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম এবং অক্সফোর্ড পভার্টি এন্ড হিউম্যান ডেভলপমেন্ট ইনিশিয়েটিভের যে রিপোর্ট প্রকাশ্যে এসেছে সেখানে দেখা যাচ্ছে দেশের প্রথম ১০ দরিদ্র রাজ্যের তালিকার বাইরে চলে এসেছে পশ্চিমবঙ্গ। উল্লেখযোগ্য ভাবে কমেছে পশ্চিমবঙ্গের(West Bengal) দরিদ্র মানুষের(poverty) সংখ্যা। পাশাপাশি সামগ্রিকভাবে দেশে দরিদ্র মানুষের সংখ্যা কমেছে অনেকখানি।

রিপোর্ট বলছে, ২০০৫-০৬ থেকে ২০১৯-২১ এই সময়কালের মধ্যে ভারতে দরিদ্র মানুষের সংখ্যা ৪১.৫ কোটি কমেছে। অবশ্য একই সঙ্গে এটাও জানানো হয়েছে বিশ্বের সবচেয়ে গরিব মানুষের বাস এই ভারতেই। গত ১৫ বছরে ভারতে গরিব মানুষের সংখ্যা যেভাবে কমেছে তাকে ঐতিহাসিক পরিবর্তন বলে উল্লেখ করা হয়েছে রাষ্ট্রপুঞ্জের তরফে। পাশাপাশি এটাও জানানো হয়েছে ২০৩০ সালের মধ্যে দারিদ্র দূরীকরণ ক্ষেত্রে ভারত উদাহরণ তৈরি করতে পারে। রিপোর্ট অনুযায়ী, ২০০৫-০৬ সালে দেশে দরিদ্রের হার ছিল ৫৫.১ শতাংশ। সেটা ২০১৯-২১ সালে দাঁড়িয়েছে ১৬.৪ শতাংশ। পাশাপাশি ২০১৫-১৬ সালে দেশের মধ্যে সবচেয়ে গরিব রাজ্যের তালিকায় ছিল বিহার তবে ২০১৯-২১ সালে নীতীশ জমানায় কিছুটা উন্নতি হয়েছে বিহারের। দারিদ্র দূরীকরণে উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে পশ্চিমবঙ্গ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লাগাতার জনমুখী প্রকল্পের দৌলতে দেশের প্রথম ১০ গরিব রাজ্যের তালিকা থেকে বেরিয়ে এসেছে বাংলা।

উল্লেখ্য, পরিবারের স্বাস্থ্য শিক্ষা জীবন ধরনের মানসহ দশটি সূচকের ওপর নির্ভর করে তৈরি হয়েছে দারিদ্র্যের এই রিপোর্ট। যেখানে দেশ কিছুটা সাফল্যের মুখ দেখলেও তথ্য বলছে ২০২০ সালের জনসংখ্যার ভিত্তিতে ভারতে সবচেয়ে বেশি গরিব মানুষ বাস করেন। ০-১৭ সতেরো বছরের মধ্যে দেশে দরিদ্র নাবালকের সংখ্যা বিশ্বের ২১ শতাংশ। পাশাপাশি শহরের জনসংখ্যার ৫.৫ শতাংশ মানুষ দরিদ্র সীমার নিচে বাস করেন তুলনায় গ্রামে সেই হার ২১.২ শতাংশ।

Previous articleভারতের প্রতিরক্ষা কেন্দ্র হবে গুজরাট! গান্ধীনগরে নয়া বায়ুসেনা ঘাঁটির উদ্বোধনে প্রত্যয়ী মোদি
Next articleউত্তরবঙ্গে নজিরবিহীন উন্নয়ন: শিলিগুড়িতে আশ্বাস মুখ্যমন্ত্রীর