বাড়ছে পরমাণু হামলার আশঙ্কা! ভারতীয়দের দ্রুত ইউক্রেন ছাড়ার নির্দেশ নয়াদিল্লির

বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, ইউক্রেনের চারটি অঞ্চলে মার্শাল ল জারি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মার্শাল ল জারি করার ফলে ওই চারটি অঞ্চলের স্বাধীনভাবে যাতায়াতের অধিকার, এমনকি বাক স্বাধীনতাও খর্ব করা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারতীয় নাগরিকদের দ্রুত ইউক্রেন (Ukraine) ছাড়ার নির্দেশ দিল কিয়েভের (Kyiv) ভারতীয় দূতাবাস (Indian Embassy)। ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতির ক্রমশ অবনতি ঘটেছে, এমনটাই মনে করছে নয়াদিল্লি (New Delhi)। আর সেকারণেই ভারতীয়দের ইউক্রেন যেতে নিষেধ করল কেন্দ্র। এমনকি ভারতীয় নাগরিক, যাঁরা বর্তমানে ইউক্রেনে রয়েছেন তাঁদের অবিলম্বে ইউক্রেন ছাড়ার পরামর্শ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। ইউক্রেনের বর্তমান পরিস্থিতি নিয়ে বুধবার রাতে বিদেশমন্ত্রকের (Ministry of Forgein Affairs) তরফে এক সতর্কবার্তা (Warning) জারি করা হয়েছে। সেখানেই পড়ুয়া সহ সমস্ত ভারতীয় নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ছাড়ার পরামর্শ দিয়েছে কেন্দ্র। এদিকে বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, ইউক্রেনের চারটি অঞ্চলে মার্শাল ল জারি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। মার্শাল ল জারি করার ফলে ওই চারটি অঞ্চলের স্বাধীনভাবে যাতায়াতের অধিকার, এমনকি বাক স্বাধীনতাও খর্ব করা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর ফলেই ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতির ক্রমশ অবনতি ঘটেছে বলে মনে করছে নয়াদিল্লি। সেজন্যই বুধবার রাতে বিদেশমন্ত্রকের টুইটার হ্যান্ডেলে বিবৃতি দিয়ে ভারতীয়দের ইউক্রেন যাওয়ায় বিরত থাকতে এবং সেখানে অবস্থানরত এদেশের নাগরিকদের অবিলম্বে চলে আসার কথা বলা হয়েছে। ইউক্রেনে ভারতীয় দূতাবাসের তরফেও এব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

এর আগেও একটি সতর্কবার্তা জারি করেছিল কিয়েভের ভারতীয় দূতাবাস। সেখানে বলা হয়, ইউক্রেনের পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠেছে। জরুরি প্রয়োজন ছাড়া বর্তমানে কেউ ইউক্রেন সফরে যাবেন না। ইউক্রেনের মধ্যেও এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি নাগরিকরা কোথায় রয়েছেন, তা দূতাবাসকে জানিয়ে রাখারও অনুরোধ করা হচ্ছে। যাতে যেকোনও প্রয়োজনে তাঁদের কাছে পৌঁছনো যায়। যুদ্ধ শুরু হওয়ার পর ইউক্রেন থেকে অন্তত ২০ হাজার ভারতীয় ডাক্তারি পড়ুয়া ও নাগরিকদের উদ্ধার করে নয়াদিল্লি। তবে এখনও সে দেশে বেশ কয়েকজন ভারতীয় রয়েছেন বলে খবর।

তবে রুশ প্রেসিডেন্ট পুতিনের ঘোষণার পরই ইউক্রেনের চারটি অঞ্চলে ইতিমধ্যে জারি হয়েছে সামরিক শাসন (Military Rule)। যার ফলে এলাকাগুলি রুশ সেনার অধীনে চলে গেল বলে মনে করছে ওয়াকিবহাল মহল। যার ফলে ডনেৎস্ক, লুহানস্ক, জাপোরিজিয়া ও খেরসনে বসবাসকারী বাসিন্দাদের স্বাধীনতা খর্ব হওয়ার পাশাপাশি যাতায়াত থেকে বাক স্বাধীনতা সমস্ত ক্ষেত্রই নিয়ন্ত্রিত হতে পারে বলে খবর। আর এরকম কিছু হলে বিগত আট মাস ধরে চলা দুই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের তীব্রতা যে আরও বাড়বে সে বিষয়ে সন্দেহ নেই। আর সেজন্যই ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতির অবনতি ঘটছে আশঙ্কা করে নয়াদিল্লি তড়িঘড়ি ভারতীয় নাগরিকদের দ্রুত ইউক্রেন ছাড়ার আবেদন জানাল।

Previous articleঅবশেষে সিজিও কমপ্লেক্সে হাজিরা মানিক-ঘনিষ্ঠ তাপস, মানিকের মুখোমুখি বসিয়ে জেরার সম্ভাবনা
Next articleগাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড়ের ব্যাপক প্রভাব! নবান্নে উচ্চপর্যায়ের বৈঠক