ধেয়ে আসছে ‘সিত্রাং’, মোকাবিলায় নবান্নে বৈঠক

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’। আবহাওয়া দফতরের পুর্বাভাস অনুযায়ী,  আগামী ২৫ অক্টোবর, মঙ্গলবারই আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। তাই আয়লা-ইয়াস-আমফানের স্মৃতিগুলি মাথায় রেখেই আগেভাগে কোমর বাঁধছে উপকূলীয় জেলা প্রশাসন।  ইতিমধ্যেই বাংলার উপকূলীয় এলাকায় জারি হয়েছে চরম সতর্কতা। শুক্রবার ঘূর্ণিঝড়ের মোকাবিলায় বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।  উপস্থিত ছিলেন দক্ষিণবঙ্গের জেলাগুলির জেলাশাসক ও পুলিশ সুপাররাও।নবান্ন সূত্রের খবর, এই ঘূর্ণিঝড় মোকাবিলায় ১৫টি এনডিআরএফ টিম ও ২০টি এসডিআরএফ দল প্রস্তুত থাকবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন:গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড়ের ব্যাপক প্রভাব! নবান্নে উচ্চপর্যায়ের বৈঠক

এদিকে ঘূর্ণিঝড়ের মোকাবিলায় ইতিমধ্যেই নদী উপকূলবর্তী এলাকাগুলিতে মাইকে প্রচার শুরু হয়ে গেছে। সুন্দরবন, কাকদ্বীপ ও দিঘায় মাছ ধরতে যাওয়ার উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।ঘূর্ণিঝড় আছড়ে পড়লে সেই পরিস্থিতি মোকাবিলার জন্যেও চূড়ান্ত প্রস্তুতি শুরু করে দিয়েছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন।

‘সিত্রাং’-এর মোকাবিলার জন্য ইতিমধ্যেই জেলার প্রতিটি ব্লক ও মহকুমা স্তরে খোলা হয়েছে  কন্ট্রোল রুম। সেখান থেকেই এই ঝড়ের গতি প্রকৃতি এবং সমগ্র এলাকার উপর নজরদারি রাখছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। আয়লা, আমফান ও ইয়াসে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছিল উপকূলের জেলাগুলিতে। প্রবল জলোচ্ছ্বাসে প্রাণহানি ও সম্পত্তিহানির সেইসব স্মৃতি এখনও টাটকা। সেই কারণেই এবার আগেভাগেই সতর্ক প্রশাসন। পর্যটকদের সুন্দরবনে যাওয়া আসার উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ইতিমধ্যেই সমস্ত লঞ্চকে কিনারায় নোঙর করতে বলা হয়েছে। আগামী কয়েকদিন জন্য বন দফতরের তরফ থেকে এই সমস্ত জলযান চলাচলের অনুমতি দেওয়াও বন্ধ রাখা হয়েছে।

প্রসঙ্গত, আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, উত্তর আন্দামান সাগর এবং দক্ষিণ আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় নিম্নচাপ অবস্থান করছে। যা আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং আগামিকাল অর্থ্যাৎ শনিবার দক্ষিণ-পূর্ব ও সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে তা গভীর নিম্নচাপে পরিণত হবে। তারপর আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আগামী রবিবার অতি গভীর নিম্নচাপে পরিণত হতে চলেছে। তারপর ধীরে-ধীরে উত্তর দিকে বাঁক নিয়ে ২৪ অক্টোবরের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর তা উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং মঙ্গলবার পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলের কাছে পৌঁছাবে।

Previous articleEntertainment: কলকাতায় জুম্বা ডান্সে মন মাতাল Dance Miracle 2K22
Next articleMilitant Activities in Hills : পাহাড়ের একাধিক জায়গায় র‍্যাবের জ*ঙ্গিবিরোধী অভিযান, গ্রেফতার কমপক্ষে ১০