মানিকের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ! তাপসকে নথি পেশের নির্দেশ ইডির

৬০০-এরও বেশি ডিএলএড (Diploma in Elemenatary Education) কলেজ থেকে অফলাইন রেজিস্ট্রেশনের (Offline Registration) নামে মোটা অঙ্কের টাকা নেওয়ার অভিযোগ। নিয়োগ দুর্নীতি মামলায় মানিক ভট্টাচার্যের (Manik Bhattacharya) বিরুদ্ধে আদালতে চাঞ্চল্যকর দাবি করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (Enforcement Directorate)। এবার মানিক-ঘনিষ্ঠ তাপস মণ্ডলের (Tapas Mondal) থেকে চাওয়া হল অফলাইন রেজিস্ট্রেশন সংক্রান্ত নথি। ইডির তদন্তকারীদের অভিযোগ, ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত ৩টি সেশনে ৬০০টিরও বেশি ডিএলএড কলেজে অফলাইনে ভর্তির জন্য প্রত্যেক আবেদনকারীদের থেকে ৫ হাজার টাকা করে নেওয়া হয়েছিল। আর সেই টাকা সরাসরি চলে গিয়েছিল তৎকালীন প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যান মানিক ভট্টাচার্যের কাছে। সম্প্রতি এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আধিকারিকদের জিজ্ঞাসাবাদে (Interrogation) একথা স্বীকার করেন তাপস মণ্ডল (Tapas Mondal)।

এদিকে টেট দুর্নীতি মামলায় মঙ্গলবার প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি মানিক ভট্টাচার্যকে ব্যাঙ্কশাল কোর্টে (Bankshall Court) পেশ করা হলে তাঁর ১৪ দিনের জেল হেফাজত চান ইডির আইনজীবী ফিরোজ এডুলজি। তিনি বিচারপতি শ্রীপর্ণা রাউতের এজলাসে সওয়াল করেন, তদন্তে একটি জয়েন্ট অ্যাকাউন্টের (Joint Account) হদিশ মিলেছে। তবে এই জয়েন্ট অ্যাকাউন্টটি বেশ পুরনো। মানিক ভট্টাচার্যের স্ত্রী এবং মৃত্যুঞ্জয় চক্রবর্তী দুজনের নামে অ্যাকাউন্টটি রয়েছে। ২০১৬ সালে মৃত্যুঞ্জয় চক্রবর্তীর মৃত্যু হলেও জয়েন্ট অ্যাকাউন্টটি এখনও চলছে। আর সেই অ্যাকাউন্টেই ৩ কোটি টাকা রয়েছে বলে জানিয়েছেন ইডির আধিকারিকরা। যা চাকরি বিক্রির টাকা বলেই ইডির তরফে সন্দেহ করা হচ্ছে।

তবে শুধু স্ত্রী নয়। মঙ্গলবার ইডির আইনজীবী আদালতে দাঁড়িয়ে মানিক ভট্টাচার্যের ছেলে সৌভিকের সংস্থার অ্যাকাউন্টে ২ কোটি ৪৭ লক্ষ টাকা রয়েছে বলে জানান। ইডির আইনজীবী সওয়াল করেন, মানিক ভট্টাচার্য ও তাঁর আত্মীয়দের প্রায় ১০ কোটি টাকার সম্পত্তির হদিশ ইতিমধ্যেই মিলেছে। অঙ্কটা প্রতিদিন বাড়ছে। এরপর ইডির আইনজীবীর দাবি, মানিক ভট্টাচার্যর বাড়িতে তল্লাশি চালানোর সময় একটি সিডির দুটি ফোল্ডারে ৪ হাজার প্রার্থীর নাম ও রোল নম্বর পাওয়া গিয়েছে। যার মধ্যে আড়াই হাজার প্রার্থী চাকরি পেয়েছেন বলে খবর।

Previous articleজামাই হিসেবে তাঁকে মানতে নারাজ ছিলেন ইনফোসিস কর্তা, কেমন ছিল ঋষির প্রেম কাহিনী
Next articleএকবার নয়, TET-এ বসা যাবে একাধিকবার: গাইডলাইন প্রকাশ করে জানাল প্রাথমিক শিক্ষা পর্ষদ