এক রানে দুর্ধর্ষ জয় জিম্বাবোয়ের, বিশ্বকাপে চাপে পাকিস্তান

শেষ বলে প্রয়োজন ছিল তিন রান। শাহিন আফ্রিদি দুটো রান নিলেন বটে, কিন্তু রান আউট হয়ে গেলেন। জিম্বাবোয়ে জিতে গেল নাটকীয় ম্যাচ।

ভারতের বিরুদ্ধে বিশ্বকাপের প্রথম ম্যাচ অল্পের জন্য হেরেছিল পাকিস্তান। কিন্তু হার তো হারই। তাই আজকের আগে পর্যন্ত তাদের পয়েন্টের ঘর ছিল শুন্য। পার্থে যে কোনও মূল্যে দরকার ছিল জয়। টুর্নামেন্টের টিকে থাকতে গেলে এটা ছাড়া পাকিস্তানের গতি ছিল না।

ধারে ভারে জিম্বাবোয়ের থেকে অনেক এগিয়ে পাকিস্তান।

শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছিল জিম্বাবোয়ে। বৃষ্টির কারণে ম্যাচ অমীমাংসিত থেকে যায়। সেই কারণে ১ পয়েন্ট ঘরে উঠেছে জিম্বাবোয়ের। সেদিক থেকে পাকিস্তান পিছিয়েই রয়েছে। তবে আজ জিম্বাবোয়েকে হারিয়ে সেমিফাইনালের পথ কণ্টকহীন করতে চাইবে পাকিস্তান এটাই প্রত্যাশিত ছিল।

টস জিতে প্রথমে ব্যাট নেয় জিম্বাবোয়ে। শুরুটা খারাপ করেননি জিম্বাবোয়ের দুই ওপেনার ওয়েসলি মাধভেরে, ক্রেগ এরভিন। কিন্তু বেশিক্ষণ টানতে পারেননি তাঁরা। জিম্বাবোয়ের হয়ে সর্বোচ্চ রান করেছেন উইলিয়ামস। ২৮ বলে ৩১ করেন তিনি। বাকিরা কেউ ২০ রানের গণ্ডি টপকাতে পারেননি। নির্দিষ্ট ২০ ওভারে ৮ উইকেটে ১৩০ রান করে জিম্বাবোয়ে।

পাকিস্তানের মহম্মদ ওয়াসিম নিয়েছেন ৪ উইকেট। ৩ উইকেট নিয়েছেন শাদাব খান। কিন্তু রান তাড়া করতে নেমে প্রথম থেকেই নড়বড়ে ছিলেন বাবর এবং রিজওয়ান। জিম্বাবোয়েকে সহজে হারানো যাবে না ইঙ্গিত দিচ্ছিলেন তাদের বোলাররা। বাবর আজম ফের ব্যর্থ হলেন। ৯ বলে মাত্র ৪ রান করে আউট হন।
রিজওয়ান ফিরে গেলেন ১৬ বলে ১৪ রান করে। ফেরালেন মুজারাবানি। চরম ব্যর্থ হলেন ইফতিকার। তার সংগ্রহ ৫। জিম্বাবোয়ের অখ্যাত বোলাররা টাইট বল করছিলেন। কিন্তু সেই শান মাসুদ শাদাব খানকে সঙ্গে নিয়ে একটা প্লাটফর্ম তৈরির চেষ্টা করে গেলেন। ঠিক এই সময় সিকান্দর রাজা ফিরিয়ে দিলেন শাদাবকে (১৭)।

পরের বলেই সিকান্দর ফিরিয়ে দিলেন হায়দার আলিকে। মনে হচ্ছিল অঘটন ঘটতে চলেছে। কিন্তু নওয়াজ এবং শান লড়াই চালিয়ে গেলেন। কিন্তু আবার সেই সিকান্দর রাজা। তার বলে উইকেট রক্ষক স্টাম্প আউট করলেন শানকে। সিকান্দর ২৫ রানে তিনটি উইকেট নিলেন। শেষ দুই ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ২২ রান। নওয়াজ এবং জুনিয়র সেটা করতে পারে কিনা দেখার ছিল। নওয়াজ ১৯ ওভারের চতুর্থ বলে ছয় মারলেন।

শেষ ওভারে প্রয়োজন ছিল ১১। প্রথম বলে ৩ রান নিলেন নওয়াজ। তারপর চার মারলেন ওয়াসিম। কাছে এসেও পাকিস্তানকে আটকাতে পারল না জিম্বাবোয়ে। পঞ্চম বলে ইভান্স আউট করে দিলেন নওয়াজকে। শেষ বলে প্রয়োজন ছিল তিন রান। শাহিন আফ্রিদি দুটো রান নিলেন বটে, কিন্তু রান আউট হয়ে গেলেন। জিম্বাবোয়ে জিতে গেল নাটকীয় ম্যাচ। ভারতের পর পাকিস্তান এবার হারল জিম্বাবোয়ের বিরুদ্ধে। বিশ্বকাপে চাপ বেড়ে গেল তাদের।

Previous articleবাড়ছে NIA-র পরিধি, সব রাজ্যে এবার খুলবে শাখা: ঘোষণা শাহর
Next articleএবারও  চ্যাম্পিয়ন্স লিগের নক আউটে যেতে পারল না বার্সেলোনা !