প্রধানমন্ত্রী সংগ্রহশালার নয়া সংযোজন, ২০২৩ এর শুরুতেই মোদির গ্যালারি দেখবেন দর্শক

২০২৪ এর লোকসভা নির্বাচনে আগে কি নিজের বিদায় ধ্বনি শুনতে পাচ্ছেন নরেন্দ্র মোদি আর সেই কারণে আগে ভাগেই নিজের জন্য গ্যালারি করে রাখলেন নমো - এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে রাজনৈতিক বিশ্লেষকদের মনে। 

প্রধানমন্ত্রী সংগ্রহশালা (Prime Minister’s Museum) তৈরি হয় প্রাক্তন প্রধানমন্ত্রীদের কথা মাথায় রেখে। সেখানে বর্তমান প্রধানমন্ত্রীর গ্যালারি কি বিশেষ কোনও ইঙ্গিত দিচ্ছে? ২০২৪ এর লোকসভা নির্বাচনে আগে কি নিজের বিদায় ধ্বনি শুনতে পাচ্ছেন নরেন্দ্র মোদি আর সেই কারণে আগে ভাগেই নিজের জন্য গ্যালারি করে রাখলেন নমো – এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে রাজনৈতিক বিশ্লেষকদের মনে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) জীবন নিয়ে তৈরি একটি গোটা গ্যালারি (Gallery)। প্রধানমন্ত্রী সংগ্রহশালার (Prime Minister’s Museum) মধ্যেই সেই গ্যালারি তৈরি হয়েছে। কিন্তু সাধারণ মানুষের জন্য কবে গ্যালারির দরজা খুলবে তা জানা যায় নি। এবার সংস্কৃতি মন্ত্রকের (Ministry of Culture) তরফে একটি বিবৃতি জারি করে প্রধানমন্ত্রী সংগ্রহশালার (Prime Minister’s Museum) যাবতীয় তথ্য প্রকাশ করা হয়েছে। সেখানেই জানানো হয়েছে যে আগামী বছরের গোড়াতেই এই সংগ্রহশালা এবং গ্যালারি দেখতে পারবেন সাধারণ মানুষ।

উল্লেখ্য চলতি বছরের মাঝামাঝি সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘প্রধানমন্ত্রী সংগ্রহশালা’ (Prime Minister’s Museum) উদ্বোধন করেন। এই সংগ্রহশালাতে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী অর্থাৎ জওহরলাল নেহরু শুরু করে দেশের ১৪ জন প্রধানমন্ত্রীর জীবন ও তাঁদের দেশের প্রতি অবদানের কথা তুলে ধরা হবে। এর মধ্যে অবশ্য নিজের নামটিও বাদ রাখেননি নরেন্দ্র মোদি। সংস্কৃতি মন্ত্রক সূত্রে খবর মোদির জীবনী নিয়ে একটি গ্যালারি রাখা হয়েছে এই সংগ্রহশালায়। সংস্কৃতি মন্ত্রকের একটি বিবৃতিতে বলা হয়েছে যে গ্যালারিটি ২০২৩ সালের জানুয়ারিতে জনসাধারণের দেখার জন্য খুলে দেওয়া হবে। মন্ত্রণালয় আরও জানিয়েছে যে, পরের মাসে দেশের মহাকাশ কর্মসূচির উদ্বোধনী পর্বের সাথে একটি লাইট অ্যান্ড সাউন্ড শো (Light and Sound Show) করার পরিকল্পনা করা হয়েছে। নরেন্দ্র মোদি এই বছরের ১৪ এপ্রিল নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী সংগ্রহালয়ের উদ্বোধন করেন। তিন মূর্তি রোডে অবস্থিত জাদুঘরটিতে ২১ এপ্রিল জনসাধারণের প্রবেশের অনুমতি দেওয়া হয়। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ১ লক্ষ ১৫ হাজার ১৬১ জন দর্শক এই জাদুঘরটি দেখতে ভিড় জমিয়েছেন। আগামী বছর সংখ্যাটা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি থেকে শুরু করে প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী, অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় মন্ত্রিসভার অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরাও এই সংগ্রহালয় পরিদর্শন করেছেন। এই সংগ্রহালয়ের নিচের তলায় প্রাক্তন প্রধানমন্ত্রী গুলজারিলাল নন্দা, লাল বাহাদুর শাস্ত্রী, ইন্দিরা গান্ধী, পি ভি নরসিমহা রাও, এইচডি দেবগৌড়া, আইকে গুজরাল, অটল বিহারী বাজপেয়ী এবং মনমোহন সিংকে উৎসর্গ করে গ্যালারি তৈরি করা হয়েছে। প্রথম তলায় রাজীব গান্ধী, ভিপি সিং, চন্দ্র শেখর, মোরারজি দেশাই এবং চরণ সিং এর প্রতি শ্রদ্ধার্ঘ নিবেদন করে গ্যালারি উৎসর্গ করা রয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, প্রধানমন্ত্রী সংগ্রহশালা খুব তাড়াতাড়িই ভারতের বিভিন্ন প্রধানমন্ত্রীদের জীবন ও কর্মের উপর বিশিষ্ট শিক্ষাবিদ এবং জননেতাদের বক্তৃতার একটি ত্রৈমাসিক সিরিজ শুরু করতে চলেছে। প্রাক্তন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ (Ramnath Kovind) সিরিজের প্রথম বক্তৃতা উপস্থাপিত করবেন প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর জীবন দর্শন এবং কর্মের উপর আলোকপাত করে।

 

Previous articleছটপুজোর প্রসাদ তৈরির সময় বিপত্তি! বিহারে সিলিন্ডার বিস্ফো*রণে জখম কমপক্ষে ৩০
Next articleতথ্য-প্রযুক্তি আইনে সংশোধন, এবার সোশ্যাল মিডিয়ায় নজরদারি চালাবে মোদি সরকার