তথ্য-প্রযুক্তি আইনে সংশোধন, এবার সোশ্যাল মিডিয়ায় নজরদারি চালাবে মোদি সরকার

কিন্তু বুঝে হোক কিংবা না বুঝে বহু মানুষ সোশ্যাল মিডিয়ায় মাঝে মধ্যে এমন কিছু ছবি বা ভিডিও পোস্ট করেন, যা সমাজে ব্যাপক বিরূপ ও নেতিবাচক প্রভাব ফেলে

তথ্য-প্রযুক্তি আইনে সংশোধন এনে এবার সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর জন্য একটি কমিটি গড়তে চলেছে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। এখন থেকে কেন্দ্র সোশ্যাল মিডিয়ার উপর নজরদারি চালাবে। সেক্ষেতে ফেসবুক বা টুইটারের মতো জনপ্রিয় সামাজিক মাধ্যমগুলিতে পোস্ট কেন সরিয়ে দেওয়া হল, এমন সমস্ত অভিযোগের নিষ্পত্তি হবে মাত্র ৩ থেকে ১৫ দিনের মধ্যে!

বিভিন্ন বয়সের মানুষ এখন প্রায় সকলেই কমবেশি সোশ্যাল মিডিয়ায় সক্রিয়। ফেসবুকে অ্যাকাউন্ট নেই, দেশে এমন মানুষ প্রায় খুঁজেই পাওয়া যাবে না। সঙ্গে আবার টুইটার, ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যাও নেহাত কম নয়।

কিন্তু বুঝে হোক কিংবা না বুঝে বহু মানুষ সোশ্যাল মিডিয়ায় মাঝে মধ্যে এমন কিছু ছবি বা ভিডিও পোস্ট করেন, যা সমাজে ব্যাপক বিরূপ ও নেতিবাচক প্রভাব ফেলে। দেশের দেশের অভ্যন্তরীন নিরাপত্তাও কোনও কোনও সমস্যার সম্মুখীন হয় পড়ে। যার দরুণ ফেসবুক-টুইটারের মতো আন্তর্জাতিক সংস্থার সঙ্গে অনেক সময় বিবাদে জড়িয়েছে কেন্দ্র। সমস্যায় পড়তে হয়েছে নেটিজেনদের।

স্থায়ী সমাধানের লক্ষ্যে অবশেষে সংশোধন করা হল তথ্য-প্রযুক্তি আইন। সংশোধিত আইনে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর অভিযোগ শোনার জন্য কমিটি গঠন করা হবে। প্রতিটি কমিটিতে থাকবেন ৩ জন সদস্য। শীর্ষ আধিকারিক ছাড়াও থাকবেন আরও ২ জন আধিকারিক। সোশ্যাল মিডিয়া থেকে যদি কোনও পোস্ট মুছে দেওয়া হয়, সেক্ষেত্রে এই কমিটির কাছে অভিযোগ জানানো যাবে। সেই অভিযোগ পাওয়ার ৩ থেকে ১৫ দিনের মধ্যে কারণ-সহ সমস্যার নিষ্পত্তি করা হবে।

Previous articleপ্রধানমন্ত্রী সংগ্রহশালার নয়া সংযোজন, ২০২৩ এর শুরুতেই মোদির গ্যালারি দেখবেন দর্শক
Next articleপাকিস্তানের খারাপ পারফরম্যান্সের জন‍্য বাবরকে কাঠগড়ায় তুললেন এই দুই পাক প্রাক্তন