ফের মোষের ধাক্কা! থমকালো মোদির সাধের বন্দে ভারত

এক-আধবার নয়, একমাসে টানা ৩ বার। ফের মোষের ধাক্কায় থমকাল বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। তবে বড়সড় ক্ষতি এড়ানো গেলেও ইঞ্জিনের (Engine) একাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবর। ভারতীয় রেলের এক আধিকারিক জানিয়েছেন, শনিবার মুম্বাই সেন্ট্রাল (Mumbai Central) থেকে গুজরাটের গান্ধীনগরের (Gujrat Gandhinagar) উদ্দেশে রওনা দিয়েছিল সেমি হাই স্পিডের (Semi High Speed) ট্রেনটি। কিন্তু এদিন গুজরাটে ঢোকার পরেই ঘটে বিপত্তি। সকাল ৮টা ১৭ মিনিট নাগাদ মুম্বই সেন্ট্রাল ডিভিশনের অতুল স্টেশনের কাছে একটি ষাঁড়কে ধাক্কা মারে বন্দে ভারত এক্সপ্রেস। এরপরই দাঁড়িয়ে যায় ট্রেনটি। প্রায় ১৫ মিনিট পর ফের যাত্রা শুরু করে।

তবে এদিন ইঞ্জিনের একাংশ ভেঙে গেলেও যাত্রীদের কোনও ক্ষতি হয়নি বলে খবর। ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, গুজরাটের অতুল স্টেশনের কাছে একটি ষাঁড়কে ধাক্কা মারে মুম্বই–গান্ধীনগর বন্দে ভারত এক্সপ্রেস। তবে এতে ট্রেন চলাচল ব্যাহত হয়নি। শুধুমাত্র ইঞ্জিনের সামনের অংশটি ভেঙে যায়। তবে ট্রেনটির সামনের অংশ এমনভাবে তৈরি যে তা দ্রুত বদলে ফেলা যায়।

চলতি মাসেই মাত্র ২৪ ঘণ্টার মধ্যে ভারতে তৈরি এই সেমি হাই স্পিড ট্রেনটি দু’বার দুর্ঘটনার (Accident) সম্মুখীন হয়েছিল। প্রথমবার বন্দে ভারত এক্সপ্রেসে ধাক্কা মেরেছিল কয়েকটি মোষ। যার জেরে ট্রেনটির সামনের দিক ক্ষতিগ্রস্ত হয়। পরের দিন আবার কার্যত একই জায়গায় ধাক্কা মারে একটি গরু। এখানেই শেষ নয়, ঠিক তার পরের দিনই যান্ত্রিক ত্রুটির (Technical Problems) মুখে পড়ে এক্সপ্রেসটি। ট্রেনের চাকায় গন্ডগোল থাকায় থমকে যায় চাকা। যাত্রীদের শতাব্দী এক্সপ্রেসে (Shatabdi Express) চড়িয়ে গন্তব্যে পাঠানো হয়। শনিবার ফের গবাদি পশুর ধাক্কায় থমকাল বন্দে ভারত। কিন্তু বারবার একই ধরনের দুর্ঘটনা রুখতে রেল কর্তৃপক্ষ এখন কী পদক্ষেপ করে, সেটাই দেখার।

Previous articleউত্তরপাড়ায় কাঞ্চনের নামে ‘সন্ধান চাই’ পোস্টার! কোন্নগরে দাঁড়িয়ে বিধায়কের দাবি, “ছিলাম-আছি-থাকব”
Next articleদক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রাহুলের ওপেন করা নিয়ে কী বললেন ভারতের ব‍্যাটিং কোচ?