ফের লিগ চ‍্যাম্পিয়ন মহামেডান

১৯৪০ এবং ১৯৪১ সালে পরপর দু’বার কলকাতা লিগ চ্যাম্পিয়ন হয়েছিল তারা। ৮১ বছর পর ফের সেই কীর্তি গড়ল সাদা-কালো ব্রিগেড।

কলকাতা লিগ চ‍্যাম্পিয়ন মহামেডান স্পোর্টিং। মঙ্গলবার শেষ ম‍্যাচে ইস্টবেঙ্গলের সঙ্গে ১-১ গোলে ড্র করল সাদা-ব্রিগেড। লাল-হলুদের হয়ে গোলটি করেন বিবেক সিং। সাদা-কালো ব্রিগেডের হয়ে একমাত্র গোলটি করেন ফজলু রহমান।

ফের কলকাতা লিগ চ‍্যাম্পিয়ন হল মহামেডান স্পোর্টিং ক্লাব। এক ম্যাচ বাকি অর্থাৎ ইস্টবেঙ্গল ম‍্যাচ বাকি থাকতেই কলকাতা লিগে চ্যাম্পিয়ন হয়ে গিয়েছিল মহামেডান স্পোর্টিং। ১৯৪০ এবং ১৯৪১ সালে পরপর দু’বার কলকাতা লিগ চ্যাম্পিয়ন হয়েছিল তারা। ৮১ বছর পর ফের সেই কীর্তি গড়ল সাদা-কালো ব্রিগেড।

মঙ্গলবার কিশোর ভারতী স্টেডিয়ামে ইস্টবেঙ্গলের সঙ্গে ড্র করল সাদা কালো শিবির। লিগ খেতাব নিশ্চিত হয়ে গেলেও মিনি ডার্বিতে জয় করার পরই আনন্দে মাততে চেয়েছিলেন শেখ ফৈয়াজ, মার্কাস জোসেফ, ওসেমানুরা। কিন্তু তাদের সেই আশা পূরন হল না এদিন। বরং হার বাচিয়ে ড্রয়ের মধ্যে দিয়ে সম্মান রক্ষা হল তাদের। দলের ফুটবল সচিব দীপেন্দু বিশ্বাস বলেছেন ট্রফি নিশ্চিত হলেও ইস্টবেঙ্গলের কাছে পরাজিত হলে আনন্দ ধাক্কা খেত। সেদিক থেকে শেষ পর্যন্ত ড্র করতে পারায় খুশি তারা।

ম্যাচের ৩৪ মিনিটে বিবেক সিংয়ের গোলে এগিয়ে গিয়েছিল বিনু জর্জের ছেলেরা।  আইএসএলের তিনজন ফুটবলারকে রাখা হয়েছিল এই দলে।  কলকাতা লিগে মহামেডান প্রতিপক্ষের ওপর স্টিম রোলার চালালেও এই দিন সেভাবে দাপট দেখাতে পারেনি। মার্কাস জোসেফকে কড়া জোনাল মার্কিংয়ে রাখতেই সাদা কালো আক্রমন অনেকটাই নিষ্প্রভ হয়ে যায়। তবুও বেশ কয়েকটি আক্রমন তারা লাল হলুদ রক্ষনে ঝড় তুলে নিয়ে এসেছিল। কিন্তু অতুল উন্নিকৃষ্ণনের নেতৃত্বাধীন ইস্টবেঙ্গল রক্ষন ভাঙতে পারেননি। পাল্টা আক্রমনে এসে গোল তুলে নেয় লাল হলুদ ব্রিগেড।মহামেডান রক্ষনের ডিফেন্সের ভুল কাজে লাগিয়ে গোলটি করেন বিবেক সিং।

বিরতির পরে দুই দলই ম্যাচের রাশ তুলে নিতে চেয়েছিল। এই সময় প্রতিআক্রমন নির্ভর ফুটবল খেলতে গিয়ে ইস্টবেঙ্গল কার্যত পুরো দলই নিজেদের অর্ধে ঢুকে পড়েছিল। প্রতিপক্ষের এই আত্মসমর্পনে সুবিধা হয় সাদা-কালো ব্রিগেড। শেষপর্যন্ত অতিরিক্ত সময়ে দলকে সমতায় ফেরান ফজলু রহমান। এরপরেও এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল মহামেডান। কিন্তু বল পোষ্টে লেগে ফিরে আসে। আর এই জয়ের ফলে পরপর দুই মরশুম কলকাতা লিগ জিতল মহামেডান। অন্যদিকে  লিগে জয়হীন পারফরম্যান্স ইস্টবেঙ্গলের।

আরও পড়ুন:রাহুলে ভরসা টিম ইন্ডিয়ার, বাংলাদেশের বিরুদ্ধে প্রথম একাদশে কে এল-এর থাকা নিয়ে বড় মন্তব্য দ্রাবিড়ের

 

 

 

Previous articleএবার টেটে আবেদন করতে পারবেন রাজ্যের পার্শ্ব শিক্ষকরা !
Next articleপ্রাইমারি টেটের নম্বর প্রকাশ নিয়ে পর্ষদের ভাবনা কী? জানতে চাইল আদালত