দশমীতে বিষাদের সুর চন্দননগরে! বিসর্জন শোভাযাত্রাকে ঘিরে ঘাটগুলিতে কড়া নিরাপত্তা

এদিকে বিসর্জন শোভাযাত্রাকে ঘিরে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে ঘাটগুলিকে। নিরাপত্তার জন্য রাখা হয়েছে পর্যাপ্ত পরিমাণে পুলিশ, ডুবুরি ও সিভিল ডিফেন্সের কর্মীদের। পাশাপাশি থাকছে লঞ্চও।

সুমন করাতি

বিষাদের সুর চন্দননগরে (Chandannagar)। শারদোৎসব শেষ হতেই জগদ্ধাত্রীপুজোর (Jagadhatri Puja) জন্য দিন গোনা শুরু করেন চন্দননগরের বাসিন্দারা। বৃহস্পতিবার দশমী। এদিন সকাল থেকেই বারোয়ারি ও বাড়ির পুজোগুলিতে সিঁদুর খেলায় মেতে ওঠেন মহিলারা। দেবীকে বেদি থেকে নামিয়ে চলে বরণের পালা। তারপর সিঁদুর খেলায় মেতে ওঠেন বাড়ির মহিলারা।

এদিকে বিসর্জনের জন্য প্রস্তুত চন্দননগরের জগদ্ধাত্রীপুজো মণ্ডপগুলি। একাধিক বাড়ি ও বারোয়ারি প্রতিমাগুলি ইতিমধ্যেই রওনা দিয়েছে গঙ্গার উদ্দেশে। বৃহস্পতিবার চন্দননগরের জগদ্ধাত্রী প্রতিমা বেশ কয়েকটি ঘাটে নিরঞ্জন হবে। তবে সব থেকে বেশি প্রতিমা নিরঞ্জন হবে চন্দননগর রানিঘাটে (Ranighat)।

পাশাপাশি ভাগারধার সর্বজনীন জগদ্ধাত্রীপুজো কমিটিও ইতিমধ্যেই সিঁদুর খেলায় মেতে উঠেছে। মাকে বরণ করার পর চলে সিঁদুর খেলার পালা। চন্দননগরের বাসিন্দা তৃণা আচার্য বলেন, চন্দননগরবাসীর কাছে মা জগদ্ধাত্রী শুধুমাত্র পুজো নয়, একটা আবেগ। পুজোর পাঁচটা দিন খুব আনন্দে কাটে। আমাদের কাছে জগদ্ধাত্রী ঘরের মেয়ে। বাপের বাড়ি থেকে ঘরের মেয়ে আবার শ্বশুর বাড়ি ফিরে যাচ্ছে। আবার এক বছরের অপেক্ষা। এক বছর পর আবার মেয়ে ঘরে আসবে। মায়ের কাছে প্রার্থনা আগামী বছর যেন সবার ভালো কাটে।

এদিকে বিসর্জন শোভাযাত্রাকে ঘিরে কড়া নিরাপত্তায় (Tight Security) মুড়ে ফেলা হয়েছে ঘাটগুলিকে। নিরাপত্তার জন্য রাখা হয়েছে পর্যাপ্ত পরিমাণে পুলিশ (Police), ডুবুরি (Diver) ও সিভিল ডিফেন্সের (Civil Defence) কর্মীদের। পাশাপাশি থাকছে লঞ্চও। পাশাপাশি গঙ্গা দূষণ (Pollution) যাতে না হয় তার জন্য পুরসভার পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। অন্যদিকে, প্রতিমা নিরঞ্জনের পর তুলে সরিয়ে দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে, যার জন্য রাখা রয়েছে স্বেচ্ছাসেবকদের (Volunteers)। চন্দননগর কেন্দ্রীয় কমিটির অধীনে ১৭৬টি পুজা হচ্ছে ভদ্রেশ্বর ও চন্দননগর মিলিয়ে। তার মধ্যে ৬১টি পুজো শোভাযাত্রায় অংশগ্রহণ করবে। বাকি পুজো গুলি নিরঞ্জন শুরু হয়েছে যা চলবে বিকেল পর্যন্ত। তবে সন্ধ্যার পর থেকে বিসর্জন বন্ধ থাকবে।

Previous article‘গ্যাস চেম্বার’ দিল্লি: বায়ু দূষণের জন্য কেজরিকে দুষলেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী
Next articleটেট পরীক্ষার্থীদের যোগ্যতায় আরও ছাড় প্রাথমিক শিক্ষা পর্ষদের