‘গ্যাস চেম্বার’ দিল্লি: বায়ু দূষণের জন্য কেজরিকে দুষলেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী

অত্যন্ত গুরুত্বপূর্ণ আকার নিয়েছে দিল্লির(Delhi) দূষণ (pollution) পরিস্থিতি। দীপাবলীর পর থেকে রাজধানীর আকাশে ধুলো ও ধোঁয়াশার চাদর। কমে গিয়েছে দৃশ্যমানতা। দিল্লির এই ভয়াবহ বায়ু দূষণের জন্য সরাসরি মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে(Arvind Kejriwal) দুষলেন কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দ্র যাদব(Bhupendra Yadav)। দিল্লিকে ‘গ্যাস চেম্বারের’ সঙ্গে তুলনা করলেন তিনি।

প্রতিবছর দীপাবলীর বাজি পোড়ানো ও উত্তর প্রদেশ, হরিয়ানা, পাঞ্জাবের মতো রাজ্যগুলির কৃষি জমিতে খড়বিচালি পোড়ানোর জেরে গুরুতর আকার নেয় দিল্লির বায়ু দূষণ পরিস্থিতি। তবে এবার পাঞ্জাবে চলছে আপের সরকার। এই পরিস্থিতিতে দিল্লির বায়ু দূষণে কেজরিকে নিশানা করে ভূপেন্দ্র যাদব টুইটারে লেখেন, “সমীক্ষা বলছে, আপ শাসিত পঞ্জাবে ২০২১ সালের তুলনায় আগুন লাগানোর ঘটনা ১৯ শতাংশ বেড়েছে। হরিয়ানায় ৩০.৬ শতাংশ কমেছে। আজই পঞ্জাবে ৩,৬৩৪টি আগুন লাগানোর ঘটনা ঘটেছে। সন্দেহ নেই কারা দিল্লিকে গ্যাস চেম্বারে পরিণত করেছে।”

তবে কেন্দ্রীয় পরিবেশমন্ত্রীর অভিযোগের সরাসরি জবাব না দিলেও কেজরীর দল একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে, ‘‘দূষণ গোটা উত্তর ভারতের সমস্যা। উত্তরপ্রদেশ, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশের মতো বিজেপি শাসিত রাজ্যগুলিরও বায়ু মান সূচক (এয়ার কোয়ালিটি ইনডেক্স) প্রায় সমান। দিল্লি এবং পাঞ্জাব কি সারা দেশে দূষণ ছড়াচ্ছে? কেন প্রধানমন্ত্রী এই বিষয়ে সমস্ত রাজ্যের বৈঠক ডাকছেন না?’’ এদিকে দিল্লির ভয়াবহ দূষণ নিয়ন্ত্রন করতে সমস্তরকম নির্মাণকাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই সময়ে সব নির্মাণকর্মীকে ৫ হাজার টাকা করে ক্ষতিপুরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেজরিওয়াল সরকার।

Previous articleAindrila Sharma: চোখ খুলেছেন ঐন্দ্রিলা, আশায় বুক বাঁধছেন মা
Next articleদশমীতে বিষাদের সুর চন্দননগরে! বিসর্জন শোভাযাত্রাকে ঘিরে ঘাটগুলিতে কড়া নিরাপত্তা