নৈনি লেকে বন্ধ বোটিং, দাবানল এগোলো হাইকোর্ট পর্যন্ত

নৈনিতালের কাছে যে আগুন লাগার ঘটনাটি ঘটে সেটি বিধ্বংসী চেহারা নেয়। হাইকোর্ট চত্বরের একটি বাইরের দিকের ঘর পুড়ে যায় আগুনে

একের পর এক দাবানলে জেরবার উত্তরাখণ্ড (Uttarakhand)। এবার নৈনিতালের (Nainital) কাছে দাবানল এগিয়ে এল উত্তরাখণ্ড হাইকোর্টের কাছের জঙ্গল পর্যন্ত। জেলা প্রশাসন বিজ্ঞপ্তি জারি করে নৈনি লেকে (Naini lake) বোটিং বন্ধ করল। শেষ পর্যন্ত সেনাকে ডাকা হয়েছে আগুন নিয়ন্ত্রণের জন্য। প্রশাসনের দাবি স্থানীয় বাসিন্দারা নিজেরাই ইচ্ছা করে আগুন লাগাচ্ছেন।

এখনও পর্যন্ত প্রায় ৩৩.৩৪ হেক্টর জমি আগুনের গ্রাসে বলে দাবি বন দফতরের। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩১টি আগুন লাগানোর ঘটনা ঘটেছে। রাজ্যের রাজধানী নৈনিতালের কাছে যে আগুন লাগার ঘটনাটি ঘটে সেটি বিধ্বংসী চেহারা নেয়। হাইকোর্ট (Uttarakhand High Court) চত্বরের একটি বাইরের দিকের ঘর পুড়ে যায় আগুনে। দ্রুত সেনাকে তলব করা হয়। হেলিকপ্টার থেকে জল দিয়ে আগুন নেভানোর কাজ চলছে। নৈনিতাল লাগোয়া সেনা ঘাঁটির স্পর্শকাতর এলাকার কাছেও আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে বলে প্রশাসনিক সূত্রে খবর।

আগুনের তাপের জেরে নৈনিতালে বন্ধ রাখা হয়েছে বোটিং। বন দফতরের দুই রেঞ্জার (forest ranger) সহ ৪০ জন বনকর্মী আগুন নেভানোর কাজে নেমেছেন। অন্যদিকে রাজ্য প্রশাসনের পক্ষ থেকে রাজ্যের সব দফতরকে সমন্বয়ের মাধ্যমে আগুনের মোকাবিলায় কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে সাহায্য নেওয়া হচ্ছে সেনা বাহিনীরও। এখনও পর্যন্ত রুদ্রপ্রয়াগ (Rudraprayag) এলাকা থেকে তিনজনকে আগুন লাগানোর অভিযোগে হাতেনাতে গ্রেফতার করা হয়েছে।

Previous articleভোট চলাকালীন গায়ের জোরে CBI হানা! শান্ত সন্দেশখালিকে অশান্ত করার অভিযোগে কমিশনে চিঠি ত‌ণমূলের
Next articleভুল চিকিৎসায় মৃ.ত বধূ! কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি সুভাষ সরকারের ছেলের বিরুদ্ধে FIR