Lunar Eclipse: দেশ জুড়ে দৃশ্যমান বছরের শেষ চন্দ্রগ্রহণ

শহরের মেট্রো শহরে মূলত আংশিক গ্রহণ দেখা গেছে বলছেন জ্যোতির্বিজ্ঞানীরা (Astronomers)। সন্ধের মুখে মহানগরীর বিভিন্ন প্রান্ত থেকে আংশিক গ্রহণ দেখা যায়। পাশাপাশি বাংলার বিভিন্ন জেলা থেকেও স্পষ্ট ভাবে এই গ্রহণ দেখা গেছে।

সূর্যাস্তের (Sunset)আগে চমক দিয়ে চাঁদের বুকে ছায়া। ৮ নভেম্বর বছরের শেষ চন্দ্রগ্রহণের (Lunar Eclipse) সাক্ষী হল দেশ তথা বাংলা। এরপর ২০২৫ সালের সেপ্টেম্বর মাসে ফের এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। অর্থাৎ ৩ বছরের অপেক্ষা। কলকাতা (Kolkata)-সহ উত্তর-পূর্ব ভারত থেকে দৃশ্যমান পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। কলকাতায় বিকেল ৪টে ৫২ মিনিট নাগাদ এই গ্রহণ দৃশ্যমান হওয়ার কথা ছিল। সেইসময় থেকে বিকেল ৫টা ১১ পর্যন্ত পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ (Total lunar eclipse)। কিন্তু মেঘলা আকাশের (Cloudy Weather)কারণে কিছুটা হতাশ হতে হল শহরবাসীকে। কলকাতায় পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সময়সীমা ছিল ১৯ মিনিট। চন্দ্রগ্রহণ শেষ হয় সন্ধে ৬টা ১৯ মিনিটে। ৫টা ১১ থেকে ৬টা ১৯ পর্যন্ত আংশিক চন্দ্রগ্রহণ। কলকাতায় আংশিক চন্দ্রগ্রহণ ছিল প্রায় ১ ঘণ্টা ৮ মিনিট। শহরের মেট্রো শহরে মূলত আংশিক গ্রহণ দেখা গেছে বলছেন জ্যোতির্বিজ্ঞানীরা (Astronomers)। সন্ধের মুখে মহানগরীর বিভিন্ন প্রান্ত থেকে আংশিক গ্রহণ দেখা যায়। পাশাপাশি বাংলার বিভিন্ন জেলা থেকেও স্পষ্ট ভাবে এই গ্রহণ দেখা গেছে।

সারা পৃথিবী ৮ নভেম্বর ২০২২ -এ সাক্ষী হল কমলা চাঁদের। কলকাতার পাশাপাশি বেঙ্গালুরু আর হায়দরাবাদেও দৃশ্যমান হয় আংশিক চন্দ্রগ্রহণ। হরিদ্বারে মন্দিরে বাইরে গ্রহণ দেখার অপেক্ষায় ভিড় জমান অগণিত মানুষ। গ্রহণের কারণে মন্দির বন্ধ থাকায় মন্দিরের বাইরে ভক্তদের ভিড়। গঙ্গার পাড় থেকেই চলে চন্দ্রগ্রহণ দর্শন। সারা পৃথিবীর আলোকচিত্রীরা লেন্সবন্দি করেন চন্দ্রগ্রহণের বিরল ছবি। আমেরিকা থেকে অস্ট্রেলিয়া, ক্যারিবিয়ান দ্বীপ থেকে অ্যারিজোনা সর্বত্র দৃশ্যমান বছরের শেষ চন্দ্রগ্রহণ।

Previous articleরাজস্ব বাড়াতে সরাসরি ফ্রাঞ্চাইজির মাধ্যমে মদের দোকান খুলবে রাজ্য সরকার
Next articleএক সপ্তাহে ৪০ শতাংশ দাম বৃদ্ধি, পেঁয়াজের ঝাঁঝে নাকাল রাজ্যবাসী