শীতের শিরশিরানির মধ্যেই নিম্নচাপের ভ্রুকূটি! ফের বৃষ্টি কলকাতায়?

বাতাসে শিরেশিরে ভাব। ঘুম থেকে উঠেই যেন টান ধরছে হাত-পায়ের চামড়ায়। রাতেও স্বাভাবিকের তুলনায় তাপমাত্রা অনেকটাই কমছে। নভেম্বরের শুরুতেই শীতের হালকা আমেজ ভালোই উপভোগ করছেন। এখন শুধু আলমারি থেকে লেপ-কম্বল আর গরম পোষাক নামানোর অপেক্ষায় প্রহর গুণছে রাজ্যবাসী। কবে আসবে শীত? আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় পুরোদমে শীত পড়তে এখনও ঢের দেরি।

আরও পড়ুন: রবিতে শীতের শিরশিরানির মাঝেই দোসর নিম্নচাপ, বৃষ্টির পরই কী রাজ্যে জাঁকিয়ে ঠাণ্ডা ?

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে নতুন করে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তা ক্রমশ শক্তি সঞ্চয় করে নিম্নচাপে পরিণত হতে চলেছে। শ্রীলঙ্কা উপকূলের কাছে সেই নিম্নচাপ অবস্থান করবে। এর জেরে বৃষ্টি হতে পারে তামিলনাড়ু, পণ্ডিচেরি ও কেরলের মতো দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে।
তবে এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গে আপাতত কোনও বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী পাঁচদিন মূলত শুষ্ক আবহাওয়াই থাকবে বাংলায়। উত্তরবঙ্গের কালিম্পং এবং দার্জিলিং এই দুই জেলায় বৃষ্টিপাত চলবে।এছাড়াও রাতের তাপমাত্রা আগামী পাঁচদিনে তেমন কোনও পরিবর্তন হবে না। সকালের দিকে আকাশ মেঘলা থাকলেও বেলা গড়াতেই রোদের দেখা মিলবে। মূলত পরিষ্কারই থাকবে আকাশ।

আবহাওয়াবিদদের মতে, কলকাতায় আপাতত আর তেমন পারদ পতনের কোনও সম্ভাবনা নেই। কলকাতায় মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস। উভয় ক্ষেত্রেই তাপমাত্রা স্বাভাবিক। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আগামী কয়েক দিন আবহাওয়া শুকনো থাকবে। সকালের দিকে শীতের আমেজ অনুভূত হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে রোদের তেজ। ভোরের দিকে হালকা মেঘলা আকাশ থাকলেও বেলা গড়াতে তাপমাত্রা বাড়বে। নভেম্বরের আগামী সপ্তাহ থেকে তাপমাত্রা হ্রাস পাওয়ার সম্ভাবনা।

Previous articleBreakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleভাড়া ঠিকমতো মিলছে না, হাইকোর্টের দ্বারস্থ স্বয়ং মা কালী!