মেনকার রক্ষাকবচ খারিজের আবেদন! সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে ইডি

মেনকার বিরুদ্ধে কেন কড়া পদক্ষেপ নেওয়া যাবে না? কেন তাঁকে গ্রেফতার করা যাবে না? এমনই প্রশ্ন তুলে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছে ইডি। পাশাপাশি মেনকার রক্ষাকবচ তুলে নেওয়ারও আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা।

কয়লা পাচার মামলায় (Coal Smuggling Case) রক্ষাকবচ পেলেও মিলল না স্বস্তি। কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) সিঙ্গল বেঞ্চ জানিয়েছিল কড়া পদক্ষেপ করা যাবে না মেনকা গম্ভীরের (Menaka Gambhir) বিরুদ্ধে। কিন্তু হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের (Single Bench) রায়কে চ্যালেঞ্জ জানিয়ে এবার বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চের (Division Bench) দ্বারস্থ হল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (Enforcement Directorate)। ইতিমধ্যে মামলাও দায়ের হয়েছে। আগামী ১৬ নভেম্বর মামলার শুনানি হবে বলে খবর। মেনকার বিরুদ্ধে কেন কড়া পদক্ষেপ নেওয়া যাবে না? কেন তাঁকে গ্রেফতার করা যাবে না? এমনই প্রশ্ন তুলে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছে ইডি। পাশাপাশি মেনকার রক্ষাকবচ তুলে নেওয়ারও আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। সূত্রের খবর, ১৬ নভেম্বর হাইকোর্টে একাধিক নিজেদের স্বপক্ষে একাধিক তথ্যপ্রমাণ পেশ করবে তারা। জেরায় কী কী তথ্য পেয়েছেন তদন্তকারীরা, তাও জানাতে পারে ইডি।

এর আগে মেনকা গম্ভীরের ইডির বিরুদ্ধে দায়ের করা আদালত অবমাননার মামলা খারিজ করে দিয়েছিল কলকাতা হাইকোর্ট। মামলার রায়ে বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের পর্যবেক্ষণ ছিল, ইচ্ছাকৃতভাবে আদালত অবমাননার (Contempt of Court) মতো কোনও কাজ করেনি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা কিংবা অভিবাসন দফতর। ফলে ধোপে টেকেনি মেনকার অভিযোগ।

প্রসঙ্গত, গত ১০ সেপ্টেম্বর রাত ৮টা নাগাদ ব্যাঙ্কক যাওয়ার সময় দমদম আন্তর্জাতিক বিমানবন্দরে (Netaji Subhas Chandra Bose International Airport) মেনকাকে বাধা দেওয়া হয় বলে অভিযোগ ওঠে অভিবাসন দফতরের (Immigration Department) বিরুদ্ধে। সেপ্টেম্বরেই ইডির বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ তুলে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন মেনকা গম্ভীর। কলকাতা বিমানবন্দরে তাঁকে কেন আটকানো হয়েছিল, তা নিয়ে প্রশ্ন তুলে ইডি-র বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে হাইকোর্টের দ্বারস্থও হন তিনি।

Previous articleভাসানচরে রোহিঙ্গাদের ৩ মিলিয়ন ইউরো দেবে ইউরোপীয় ইউনিয়ন
Next articleদুয়ারে সরকার’ শিবিরেই এবার ডেঙ্গি সচেতনতামূলক প্রচার: নির্দেশ মুখ্যমন্ত্রীর