কল সেন্টারের আড়ালে আর্থিক জালিয়াতির কারবার! ঢাকুরিয়ায় গ্রেফতার ২

ই-কমার্স সাইট (E Commere) থেকে বিদেশী ক্রেতাদের তথ্য সংগ্রহ করে অভিনব কায়দায় অ্যাকাউন্ট সাফ। ঢাকুরিয়ায় (Dhakuria) কল সেন্টারের (Call Centre) আড়ালে চলত আর্থিক জালিয়াতির কারবার। বুধবার গভীর রাতে গোপন সূত্রে খবর পেয়ে ওই কল সেন্টারটিতে হানা দেয় পুলিশ। এরপরই একবালপুরের বাসিন্দা অমিত সিং ও বেহালার বাসিন্দা রাজদীপ গঙ্গোপাধ্যায়কে গ্রেফতার (Arrests) করে পুলিশ। পুলিশ তাদের দুজনকে জেরা করে দলের বাকি সদস্যদের খোঁজ পেতে চাইছে। পাশপাশি কল সেন্টারে তল্লাশি চালিয়ে উদ্ধার হয়েছে ২০টি সিপিইউ (CPU) সহ প্রচুর নথি।

কলকাতায় বসে অ্যাকাউন্ট থেকে টাকা হাতানোর ঘটনা নতুন নয়। এবার সেই ফাঁদে পড়ল আমেরিকা ও কানাডাবাসি। পুলিশ সূত্রের খবর, প্রতারকরা নিজেদের ক্ষমতা কাজে লাগিয়ে জনপ্রিয় একটি ই-কমার্স সাইটের ক্রেতাদের নামের তালিকা বের করত। সেই নম্বরে ফোন করে ক্রেতাদের থেকে জানতে চাওয়া হতো তাঁরা আইফোন কিনেছেন কিনা। ক্রেতারা ‘না’ বললেই প্রতারকরা তাদের ক্যানসেলেশন ফি (Cancellation Fee) বাবদ ব্যাঙ্ক অ্যাকাউন্টে (Bank Account) টাকা পাঠানোর প্রতিশ্রুতি দিয়ে জেনে নিতেন ব্যাঙ্কের খুঁটিনাটি সমস্ত তথ্য। এরপরেই অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যেত লক্ষ লক্ষ টাকা।

লাগাতার এমন প্রতারণার জেরে ই-কমার্স সাইটগুলির কাস্টমারদের তথ্যের নিরাপত্তা প্রশ্নচিহ্নের মুখে। সাইটগুলি থেকে কীভাবে ক্রেতাদের নথি ফাঁস হচ্ছে তা নিয়েও ইতিমধ্যে তদন্ত শুরু করেছে পুলিশ।

Previous articleটার্গেট নির্বাচন! আগামিকাল ৫ হাজার কোটির বেঙ্গালুরু বিমানবন্দরের টার্মিনালের উদ্বোধন মোদির
Next articleধর্ম দেখে ভোটারদের নাম বাদ খসড়া ভোটার তালিকায়! বিস্ফোরক অভিযোগ মমতার