টার্গেট নির্বাচন! আগামিকাল ৫ হাজার কোটির বেঙ্গালুরু বিমানবন্দরের টার্মিনালের উদ্বোধন মোদির

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, শুক্রবার বেঙ্গালুরুর কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরের দ্বিতীয় টার্মিনালের উদ্বোধন করবেন তিনি। বেঙ্গালুরুর ‘গার্ডেন সিটি’ হিসেবে পরিচিতির সঙ্গে মিল রেখে প্রায় ৫ হাজার কোটি টাকা খরচ করে এই নতুন টার্মিনাল তৈরি হয়েছে।

প্রতীক্ষার অবসান! খুলে যাচ্ছে বেঙ্গালুরু বিমানবন্দরের (Kempegowda Airport) দ্বিতীয় টার্মিনাল (Second Terminal)। আগামীকাল অর্থাৎ শুক্রবারই কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল-২ এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। টার্মিনালটি প্রায় ৫ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে। এদিন টার্মিনাল উদ্বোধনের সঙ্গে সঙ্গে যাত্রীধারণ ক্ষমতা, চেক-ইন এবং ইমিগ্রেশনের কাউন্টার দ্বিগুণ হবে, যা জনগণকে বিশেষভাবে সাহায্য করবে। এটি বছরে প্রায় ৬ কোটি যাত্রী পরিচালনা করতে সক্ষম হবে। বর্তমান যেখানে ২.৫ কোটি যাত্রীর সক্ষমতা রয়েছে। বিমানবন্দরটিকে সাজানো হয়েছে বাঁশ এবং কাঠের কার্ভিং দিয়ে।

প্রধানমন্ত্রীর দফতর (PMO India) সূত্রে খবর, শুক্রবার বেঙ্গালুরুর কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরের দ্বিতীয় টার্মিনালের উদ্বোধন (Inauguration) করবেন তিনি। বেঙ্গালুরুর ‘গার্ডেন সিটি’ (Garden City) হিসেবে পরিচিতির সঙ্গে মিল রেখে প্রায় ৫ হাজার কোটি টাকা খরচ করে এই নতুন টার্মিনাল তৈরি হয়েছে। এরপর প্রধানমন্ত্রী বিজয়নগর সাম্রাজ্যের শাসক নাদাপ্রভু কেম্পেগৌড়ার ১০৮ ফুট উঁচু ব্রোঞ্জের মূর্তিরও উদ্বোধন করবেন। বিজয়নগরের শাসক হিসেবে কেম্পেগৌড়াই বেঙ্গালুরুকে শহর হিসেবে গড়ে তুলেছিলেন। ভাস্কর রাম সুতারের তৈরি কেম্পেগৌড়ার মূর্তি তৈরিতে খরচ হয়েছে ৮৫ কোটি টাকা।

চলতি বছরের সেপ্টেম্বর মাসে কর্নাটকে গিয়ে প্রধানমন্ত্রী ৩৮০০ কোটি টাকার প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করেছিলেন। এ বার বেঙ্গালুরুর বিমানবন্দরে ৫ হাজার কোটি টাকার নতুন টার্মিনালের উদ্বোধন হচ্ছে। সরকারি সূত্রের খবর, এরপর থেকে প্রতি মাসেই কর্নাটকে প্রধানমন্ত্রীর কর্মসূচি থাকবে। ভোটের আগে পর্যন্ত তা চলবে। কর্নাটক থেকে কেন্দ্রে মোদী সরকারের এক মন্ত্রী বলেন, কর্নাটকের প্রতিটি অঞ্চলের জন্যই প্রধানমন্ত্রীর কর্মসূচি সাজানো হচ্ছে।

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বুধবার বেঙ্গালুরুতে কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল ২-এর ছবি টুইট করে শেয়ার করেছেন। জানা গিয়েছে টার্মিনাল ২ বেঙ্গালুরুর উদ্যানের শহরকে শ্রদ্ধা নিবেদন করে ডিজাইন করা হয়েছে। বিমানবন্দরে গেলে যাত্রীদের মনে হবে তাঁরা যেন সবুজে ঘেরা কোনও বাগানে হাঁটছেন। ১০ হাজার বর্গ মিটারের বেশি সবুজ দেয়াল, ঝুলন্ত বাগান এবং বাইরের বাগানের মধ্য দিয়ে যাত্রীরা যাতায়াত করবেন। এই সবকিছুই দেশীয় প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে।

Previous articleমালদ্বীপে ভয়ঙ্কর অগ্নিকাণ্ডে নিহত ৯ ভারতীয়
Next articleকল সেন্টারের আড়ালে আর্থিক জালিয়াতির কারবার! ঢাকুরিয়ায় গ্রেফতার ২