WBHSE: উচ্চ মাধ্যমিকের প্রাকটিক্যাল পরীক্ষার দিন ঘোষণা করল সংসদ

বিজ্ঞান শাখার (Science department) পরীক্ষার্থীদের প্রাকটিক্যাল পরীক্ষার নম্বর সংসদে জমা দিতে হয় স্কুলকে। তবে এ বছর এই নিয়মের কিছু বদল করা হয়েছে।

ডিসেম্বরের প্রথম সপ্তাহেই উচ্চমাধ্যমিকের (Higher Secondary) প্র্যাকটিক্যাল পরীক্ষা (Practical Examinations) নেওয়া হবে বলে জানিয়ে দিল শিক্ষা সংসদ (WBHSE)। আগামী ৫ ডিসেম্বর থেকে ২১ ডিসেম্বরের মধ্যে এই পরীক্ষা নেওয়া হবে বলে জানা গেছে।

করোনা কাটিয়ে স্বাভাবিক হয়েছে স্কুল শিক্ষা ব্যবস্থা। আর হোম সেন্টারে পরীক্ষা নয়, ২০২৩ সালের উচ্চমাধ্যমিকের (Higher Secondary) পরীক্ষা হবে অন্য স্কুলে গিয়েই। লিখিত পরীক্ষা শুরু হতে চলেছে আগামী ১৪ মার্চ থেকে, শেষ হবে ২৭ তারিখে। আগামী ২৩ নভেম্বরের শিবির থেকে স্কুলগুলির হাতে তুলে দেওয়া হবে এই পরীক্ষার প্রশ্নপত্র (Question Paper)। ২০২৩ সালের উচ্চমাধ্যমিক প্রতিটি স্কুলকেই সংশ্লিষ্ট আঞ্চলিক দফতরে প্র্যাকটিক্যাল পরীক্ষার মার্কস ফয়েলের হার্ড কপি জমা দিতে হবে। বিজ্ঞান, কলা ও বাণিজ্য এই তিন শাখায় পরীক্ষা নেওয়া হবে। তবে যে পরীক্ষার্থীরা আগে উচ্চমাধ্যমিক প্র্যাকটিক্যাল পরীক্ষায় পাশ করে গিয়েছেন, তাঁদের ফের এই পরীক্ষা দেওয়ার প্রয়োজন নেই বলেও নির্দেশিকায় জানানো হয়েছে সংসদের তরফে। বিজ্ঞান শাখার (Science department) পরীক্ষার্থীদের প্রাকটিক্যাল পরীক্ষার নম্বর সংসদে জমা দিতে হয় স্কুলকে। তবে এ বছর এই নিয়মের কিছু বদল করা হয়েছে। সংসদে উত্তরপত্র পাঠানোর প্রয়োজন নেই, তবে স্কুলে যাতে সংরক্ষণ করা হয়, সেই নির্দেশ দেওয়া হয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে।

Previous articleম‍্যাচ হারলেও টি-২০ বিশ্বকাপ থেকে কোটি টাকার পুরস্কার টিম ইন্ডিয়ার
Next articleনর্থইস্ট ইউনাইটেডকে ২-১ গোলে হারাল এটিকে মোহনবাগান