ডেমোক্র্যাট পার্টির হাতেই থাকল মার্কিন সেনেটের নিয়ন্ত্রণ, চওড়া হাসি বাইডেনের

নেভাডায় পুনর্নিবাচনে বাজিমাত করল ডেমোক্র্যাটরাই। প্রার্থী ক্যাথেরিন কর্টেজ মাস্তো নেভাডায় জয়ী হলেন।

মার্কিন সেনেট (US Senate) নিজেদের দখলেই রাখল ডেমোক্র্যাট পার্টি (Democrat Party)। শনিবার আমেরিকার মধ্যবর্তী নির্বাচনের (US Mid Term Election) চূড়ান্ত ফলাফল ঘোষণা হয়। তবে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) দল রিপাবলিকান পার্টি (Republican Party) জোর লড়াইয়ের চেষ্টা করলেও লাভের লাভ কিছুই হয়নি। নেভাডায় (Nevada Senate) পুনর্নিবাচনে বাজিমাত করল ডেমোক্র্যাটরাই। প্রার্থী ক্যাথেরিন কর্টেজ মাস্তো নেভাডায় জয়ী হলেন। ১০০ আসনের সেনেটের নিয়ন্ত্রণ পেতে প্রয়োজন ৫১টি আসনের। এ পর্যন্ত পাওয়া ফলাফল অনুযায়ী সেনেটে ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা পেয়েছে যথাক্রমে ৫০ ও ৪৯ আসন। কিন্তু সময় যত গড়াচ্ছে ততই হাসি চওড়া হচ্ছে ডেমোক্র্যাটদের। আগামী ৬ ডিসেম্বর জর্জিয়ায় দ্বিতীয় দফায় ভোট গ্রহণ করা হবে। তাতে দুই শিবিরের আসন সংখ্যা সমান হলেও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের (Kamala Harris) ভোটে সেনেট নিয়ন্ত্রণ করবে ডেমোক্রেটরাই।

গত ৮ নভেম্বর অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনের জন্য নেভাডায় ভোটগ্রহণ হয়। ডেমোক্রেটিক সেনেটের ক্যাথরিন কর্টেজ মাস্টো (Catherine Cortez Masto) রিপাবলিকান প্রার্থী এডাম ল্যাক্সাটল্টকে হারিয়ে সিনেটর নির্বাচিত হয়েছেন। এই জয়ের সুবাদেই সেনেটের নিয়ন্ত্রণ পেয়েছে ক্ষমতাসীন ডেমোক্র্যাটরাই। নিম্নকক্ষে যদিও এগিয়ে রয়েছে রিপাবলিকানরা। ৪৩৫ আসনের মধ্যে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্যে দরকার ২১৮টি আসন। রিপাবলিকানরা এখনও পর্যন্ত পেয়েছে ২১১টি আসন। ২০৩টি আসন পেয়েছে ডেমোক্রেটরা।

এবারের নির্বাচনে নির্ণায়ক ভোট ছিল নেভাডার ভোটের ফল। শুক্রবার বিকেলে অ্যারিজোনা থেকে জয়ী হন ডেমোক্র্যাট প্রার্থী মার্ক কেলি। ফলে রিপাবলিকান ও ডেমোক্র্যাট -উভয় দলের দখলেই ৪৯ টি আসন আসে। শুক্রবার নেভাডাতেও ডেমোক্র্যাট প্রার্থী ক্যাথরিন কর্টেজ মাস্তো জয়ী হওয়ায়, সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ৫০ টি আসন পেয়ে হাউস অব সেনেটের দখল নেয় ডেমোক্র্যাটরা।

Previous articleসীমান্ত সম্মেলনে যোগ দিতে বিজিবির প্রতিনিধিদল ভারতে