সানরুফ থেকে মাথা বের করলেই কড়া শাস্তি! জারি নয়া নিয়ম

দিনকে দিন বাড়ছে সানরুফ দেওয়া বড় গাড়ির চাহিদা। বড় সানরুফ দেওয়া গাড়ির জনপ্রিয়তাও বেড়াছে এ দেশে। প্রথমদিকে সানরুফ দেওয়া গাড়ির চল এদেশে না থাকলেও এখন কিন্তু সেভেন সিটার থেকে ফাইভ সিটার গাড়ির কদর বেশ বেড়েছে।

আরও পড়ুন:টেট উত্তীর্ণ তালিকা মমতা-অভিষেক-দিলীপ-শুভেন্দু! পর্ষদকে কটাক্ষ বিজেপির, পাল্টা দিল তৃণমূল

যদিও নিরাপত্তার নিয়ম মানলে চলন্ত গাড়ির সানরুফ ব্যবহার করা যায় না। তবে এখন বহু মানুষ চলন্ত গাড়িতে এটি ব্যবহার করছেন। প্রায়শই অনেককে চলন্ত যানবাহনের সানরুফ থেকে মাথা বের করতে দেখা যায়। অনেকে তাঁদের সন্তানদের সানরুফে দাঁড় করিয়ে দেন। তবে এই ভুলের জন্য চরম খেসারত দিতে হব। এমনকি জরিমানা দিতে হবে বড় অঙ্কের টাকাও।

সম্প্রতি মুম্বইয়ের একটি ভিডিও ভাইরাল হয়েছে। তাতে একজন মহিলাকে একটি জিপ কম্পাস এসইউভির সানরুফ থেকে উঁকি দিতে দেখা যায়। ভিডিওর ভিত্তিতে মুম্বই পুলিশ ওই মহিলার বিরুদ্ধে চালান ইস্যু করে। কোন ধারায় ওই গাড়ির চালকের বিরুদ্ধে চালান জারি করা হয়েছে, তা স্পষ্ট নয়। ভিডিওটি মুম্বাই সি লিঙ্কে তোলা হয়েছে বলে জানা গিয়েছে।

ভিডিওতে মহিলাটি গাড়ির সানরুফ থেকে বেরিয়ে বেশ মজা করতে দেখা গিয়েছে। এছাড়া রাস্তাতেও গাড়িটি প্রচণ্ড গতিতে চলছিল বলে জানা গেছে। অনেকে প্রায়ই চলন্ত গাড়িতে সানরুফ থেকে মাথা বের করেন। রাস্তায় চলন্ত যানবাহনে এমনটা করা জীবনের ঝুঁকি বটে! কারণ কোনও কারণে চালককে যদি ইমার্জেন্সি ব্রেক লাগাতে হয়, তা হলে সানরুফ থাকা ব্যক্তির ক্ষতি হতে পারে।

গাড়িতে সানরুফ দেওয়া হয়েছে যাতে গাড়িতে বেশি পরিমাণে প্রাকৃতিক আলো আসতে পারে। এর সাহায্যে গাড়ির ভিতরের অংশ দ্রুত ঠান্ডা করা যায়। গাড়ি দীর্ঘক্ষণ রোদে দাঁড়ালে কিছুক্ষণ সানরুফ খুলে রাখলে তাপ বেরিয়ে যায়। এ ছাড়া সানরুফ আপনাকে একটি খোলামেলা অনুভূতি দিতে পারে।

Previous article‘আমার চোখে আরও দুর্নীতির ইঙ্গিত পাচ্ছি’, কেন বললেন বিচারপতি গঙ্গোপাধ্যায় ?