টাইটানিক ডোবা থেকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ, প্রয়াত বহু ইতিহাসের সাক্ষী ১১৩ বছরের ভার্জিনিয়া

হিমশৈলের ধাক্কায় উত্তর আটলান্টিক মহাসাগরে টাইটানিক জাহাজ ডুবতে দেখেছিলেন। তখন তাঁর বয়স ছিল মাত্র ৩। কিন্তু সেদিনের ঘটনা কখনও ভুলতে পারেননি ভার্জিনিয়া ম্যাকলরিন। প্রয়াত হলেন বহু ইতিহাসের সাক্ষী ভার্জিনিয়া। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১১৩ বছর। গত ১৪ নভেম্বর শিশুদিবসের দিন মৃত্যু হয় তাঁর। মেরিল্যান্ডের বাড়িতে হৃদরোগে আক্রান্ত হন ভার্জিনিয়া। কিছু ক্ষণের মধ্যেই মৃত্যু হয় তাঁর। ভার্জিনিয়ার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন আমেরিকার তাবড় তাবড় ব্যক্তিত্ব।

আরও পড়ুন:গ্র‍্যামি মনোনয়ন পেলেন মিশেল ওবামা

আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রীর সঙ্গে ভার্জিনিয়ার নাচের স্মৃতি এখনও অনেকের মনেই অমলিন। টাইটানিক ডোবার ঘটনা ছাড়াও ওএসের পর এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী ছিলেন ভার্জিনিয়া। যখন তাঁর বয়স ৩৬ বছর, শেষ হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধ। ৫৫ বছর বয়সে সাক্ষরিত হয় ‘সিভিল রাইটস্ অ্যাক্ট’। ৫৯ বছর বয়সে তিনি শুনেছেন মার্টিন লুথার কিংয়ের হত্যার খবর। ৮০ বছর বয়সে বার্লিন দুর্গের পতন হয়।

ভার্জিনিয়ার বয়স যখন ৯৯ বছর, তখন প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট পায় আমেরিকা। ২০১৬-র ১৮ ফেব্রুয়ারি ‘কৃষ্ণাঙ্গ ইতিহাসের মাস’-এ হোয়াইট হাউসে আমন্ত্রিত ছিলেন ম্যাকলরিন। সেখানেই আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে সাক্ষাৎ হয় বৃদ্ধার। ১০৬ বছর বয়সেও তাঁর ‘তারুণ্য’ দেখে অবাক হয়েছিলেন সস্ত্রীক ওবামা। প্রাক্তন ফার্স্ট লেডির সঙ্গে নেচেও ছিলেন ভার্জিনিয়া। ওবামার সঙ্গে তাঁর নাচের ভিডিয়ো ভাইরাল হয় নেটমাধ্যমে। যার স্মৃতি আজও টাটকা।

Previous articleমন্দিরের আদলে বানানো কেক কাটতেই বিজেপি নেতার কটাক্ষের শিকার মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী