গারো, খাসি ভাষাকে কেন সংবিধানিক মর্যাদা নয়? ডবল ইঞ্জিনের মেঘালয়ে প্রশ্ন তুললেন অভিষেক

ডবল ইঞ্জিনের সরকার চলছে মেঘালয়ে (Meghalaya) অথচ মেঘালয়ের ঐতিহ্যবাহী ভাষা গারো(Garo) ও খাসি(Khasi) এখনও কেন সাংবিধানিক মর্যাদা পেল না? সংসদে তৃণমূলের(TMC) তরফে এই দুই ভাষার সাংবিধানিক মর্যাদার দাবি তোলা সত্ত্বেও কেন বিজেপি এর বিরোধিতা করলো? শুক্রবার মেঘালয়ের তুরায় তৃণমূলের জনসভা থেকে রাজ্য সরকারকে তুলোধনা করে এই প্রশ্নই তুললেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়(Abhishek Banerjee)। পাশাপাশি মেঘালয় সরকারকে দুর্নীতিগ্রস্ত ও মানুষের টাকা লুট করার সরকার বলে তোপ দাগলেন অভিষেক।

দুদিনের সফরে মেঘালয়ে গিয়ে শুক্রবার তুরায় জনসভা থেকে বিজেপি সরকারকে তুলোধোনা করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। এদিন অভিষেক জানান, মেঘালয়ের জনজাতিদের ভাষা গারো ও খাসিকে সাংবিধানিক মর্যাদা দেওয়ার দাবিতে সংসদের ভেতরে ও বাইরে আমরা আন্দোলন করেছিলাম। ডবল ইঞ্জিনের সরকার চললেও সংসদে এই রাজ্যবাসীর স্বার্থে আমাদের দাবি খারিজ করে দেওয়া হয় বিজেপির তরফে। তাহলে এখানে কিসের ডবল ইঞ্জিন চলছে? পাশাপাশি তিনি বলেন , দীর্ঘদিন ধরেই পূর্ব ও উত্তর-পূর্বের রাজ্যগুলিকে উপেক্ষিত করে রাখা হয়েছে। পর্যটনের দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই রাজ্যে উন্নয়নের ব্যাপক সুযোগ রয়েছে। কিন্তু কেন্দ্রের বঞ্চনার জেরেই এখানকার মানুষ উপেক্ষিত। এই পরিস্থিতি বদলানোর সময় এসেছে।

দৃঢ় কন্ঠে অভিষেক আরও বলেন, “এই স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে আমরা লড়াই করব। আমরা বিশ্বাস করি, বৈচিত্র‍্যের মধ্যে ঐক্য। মেঘালয় সেই রাস্তা দেখাবে। আমরা দিল্লিতে মেঘালয় নিয়ে প্রতিবাদ করেছিলাম। এখানের জনজাতির ভাষা নিয়ে আমাদের আন্দোলন হবে। সামনে সংসদের অধিবেশনে ফের ভেতরে ও বাইরে এই নিয়ে আন্দোলন চলবে।” একইসঙ্গে মেঘালয় সরকারকে দুর্নীতিগ্রস্ত বলে তোপ দেগে অভিষেক বলেন, “মেঘালয় সরকার দুর্নীতিগ্রস্ত, সাধারণ মানুষের টাকা লুঠ হয়েছে। কেন এখানে ইডি-সিবিআই তদন্ত হবে না?” একই সঙ্গে মেঘালয়ের ডবল ইঞ্জিন সরকারকে চ্যালেঞ্জ জানিয়ে তিনি বলেন, “সাহস থাকলে বিতর্কে বসুন।”

জনসভায় উপস্থিত শ্রোতাদের উদ্দেশ্যে এরপর অভিষেক প্রশ্ন ছোঁড়েন, আপনারা কি চান মেঘালয় রাজ্য মেঘালয় শাসন করুক, নাকি দিল্লি ও গুয়াহাটি? এই রাজ্য গত সাড়ে চার বছর ধরে দিল্লির দ্বারা অবহেলিত ও নেতৃত্বের অভাবে ভুগছে। এখানে কর্মসংস্থান নেই। স্কুলে শিক্ষক নেই। হাসপাতালে শিক্ষক নেই। পরিকাঠামো নেই। আমরা এটা বদল করব। মেঘালয়ের ভূমিপুত্র মেঘালয়কে শাসন করবে।

Previous articleএসএসকেএম হাসপাতালে অগ্নিকাণ্ডের নেপথ্যে অন্তর্ঘাত ! পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন
Next articleঅভিষেকের ছেলের জন্মদিন নিয়ে অপপ্রচার , শুভেন্দুকে ‘শোকজ’ শিশু সুরক্ষা কমিশনের