নজির গড়ল অ্যাডামাস ইউনিভার্সিটি, IAU বোর্ডে অধ্যাপক ড. সমিত রায়

ডাবলিনে অনুষ্ঠিত হয়ে গেল ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ ইউনিভার্সিটিজ (IAU) এর ১৬তম সাধারণ সম্মেলন। সম্মেলন থেকে ফিরে আসার পরে অ্যাডামাস বিশ্ববিদ্যালয় একটি গৌরবময় মাইলফলক চিহ্নিত করল।

ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ ইউনিভার্সিটি, ১৯৫০ সালে UNESCO-এর পৃষ্ঠপোষকতায় তৈরি করা হয়েছিল। এটি একটি সদস্যপদ-ভিত্তিক সংস্থা যা বিশ্বব্যাপী উচ্চশিক্ষা সম্প্রদায়কে পরিষেবা দেয়। যেখানে দক্ষতা এবং প্রবণতা বিশ্লেষণ, প্রকাশনা এবং পোর্টাল, উপদেষ্টা পরিষেবা, পিয়ার-টু-পিয়ার লার্নিং, ইভেন্ট, আন্তর্জাতিক সম্প্রদায় সম্পর্কে জ্ঞান দেওয়া হয়। বর্তমানে, IAU এর ১২০টি দেশের প্রায় ৬০০টি সদস্য প্রতিষ্ঠান রয়েছে।

২০২২-২০২৬ এর জন্য IAU প্রশাসনিক বোর্ডের নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। অ্যাডামাস ইউনিভার্সিটির মাননীয় চ্যান্সেলর, প্রফেসর (ড.) সমিত রায় এশিয়া প্যাসিফিক থেকে বোর্ড পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নেন। যখানে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশের ভিসি ডঃ কারমেন জেড লামাগনাও প্রতিদ্বন্দ্বিতা করেন। সেখানে সমস্ত সদস্য প্রতিষ্ঠান ভোট দেয় এবং অধ্যাপক (ড.) সমিত রায় নির্বাচিত হন।

প্রফেসর (ড.) সমিত রায়, চ্যান্সেলর, অ্যাডামাস ইউনিভার্সিটি, ভারত থেকে একমাত্র প্রতিনিধি যিনি IAU-এর বোর্ডে নির্বাচিত হয়েছেন। এটি ভারতে শিক্ষার অগ্রগতিতে একটি মাইলফলক তৈরি করেছে। প্রফেসর (ড.) সমিত রায়,অ‍্যাডামাস বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর, আয়ারল্যান্ড ইউনিভার্সিটি কলেজ, ডাবলিন ক্যাম্পাসে ২৫ ও ২৮ অক্টোবর, ২০২২ -এর মধ্যে অনুষ্ঠিত “আন্তর্জাতিক সমিতির সম্মেলনে” প্রথম দিনে আন্তর্জাতিক মানের উচ্চ শিক্ষার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। অ্যাডামস বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য।

অ্যাডামাস ইউনিভার্সিটি, সেন্ট মেরি’স ইউনিভার্সিটি (অ্যাডিস আবাবা, ইথিওপিয়া), অ্যাসোসিয়েশন অফ ল্যাটিন আমেরিকান অ্যান্ড ক্যারিবিয়ান ইউনিভার্সিটিস (ইউডিউএল), আবরার ইউনিভার্সিটি, সোমালিয়া, ইউনিভার্সিটি অব আবুজা, নাইজেরিয়া ও হার্জেগোভিনা ইউনিভার্সিটি, বসনিয়ার সঙ্গে ৫টি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। যার ফলে অ‍্যাডামাস বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভবিষ্যতে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবে।

আরও পড়ুন- কামালগাজিতে কারখানায় গ্যাস লিকে অসুস্থ একাধিক, চলছে কুলিং ডাউন

 

 

 

Previous articleহাফডজন গোল দিয়ে বিশ্বকাপের অভিযান শুরু ইংল‍্যান্ডের