রাজ্যে শীতকালীন দূষণ নিয়ন্ত্রণে বড়সড় পদক্ষেপ পরিবেশ দফতরের

শীতকালে পরিবেশ দূষণ রোধে ও তা থেকে ডাস্ট অ্যালার্জি ও শ্বাসকষ্টজনিত সমস্যা মেটাতে এবার বড়সড় পদক্ষেপ নিল রাজ্যের পরিবেশ দফতর। পরিবেশ দফতরের উদ্যেগে ও বন দফতের সহায়তায় বিহার, ঝাড়খণ্ড লাগোয়া ও উত্তর-পূর্ব ভারত লাগোয়া জেলাগুলিতে বড়বড় কিছু গাছ লাগানো হবে। এদিন এমনই জানান পরিবেশ মন্ত্রী মানস ভুঁইয়া। এদিন মন্ত্রী জানান, আমাদের রাজ্যের বাজি প্রস্তুতকারী সংগঠনের সঙ্গে আমাদের পরিবেশ দফতরের ইতিমধ্যেই আলোচনা হয়ে গিয়েছে। আমাদের রাজ্যে পরিবেশবান্ধব বাজি তৈরি করার জন্য প্রস্তুতকারীদের আমরা প্রশিক্ষণ দেব। শুধু তাই নয়, এখান থেকে এই বাজি অন্য রাজ্যে রফতানি করার সুযোগ করে দেব।

মন্ত্রী মানস ভুঁইয়া আরও বলেন, রাজ্য সরকার শিল্প বিরোধী নয়। তবে পরিবেশ রক্ষায় কোনও আপোস করবে না। তাই পরিবেশ দূষণ নিয়ন্ত্রণের জন্য পরিকাঠামো ও রাজ্যের গাইডলাইন শিল্পপতিদের মেনে চলা উচিত। সব মিলিয়ে রাজ্যের পরিবেশের হাল ফেরাতে সবদিক থেকেই বড় পদক্ষেপ করে রাজ্যকে সারা দেশের সামনে মডেল রাজ্য হিসেবে গড়ে তুলতে চায় সরকার। সাংবাদিক বৈঠকে বুধবার এমনই দাবি করলেন পরিবেশমন্ত্রী মানস ভুঁইয়া।

এছাড়া শীতকালে পিকনিকের মরশুমে ডিজে শব্দ দানব রোধে কড়া ব্যবস্থা নিচ্ছে দফতর। সেই লক্ষ্যে এই প্রথমবার ২৫ হাজার নয়েজ লিমিটার প্রতি জেলা এবং ব্লকে পাঠানো হচ্ছে। শুধু তাই নয় এই ধরনের মিউজিক সিস্টেম তৈরি আটকাতেও ব্যবস্থা নেওয়ার ভাবনা-চিন্তা করছে রাজ্য।

আরও পড়ুন- শাকিব ঘিরে ফের দ্বন্দ্ব, সোশ্যাল মিডিয়ায় মুখোমুখি নায়িকা অপু-বুবলি

Previous articleশাকিব ঘিরে ফের দ্বন্দ্ব, সোশ্যাল মিডিয়ায় মুখোমুখি নায়িকা অপু-বুবলি